জাহাঙ্গীরনগরে পবিত্র ঈদে মিলাদুন্নবী উদযাপন

১৬ সেপ্টেম্বর, ২০২৪

নানা আয়োজনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সোমবার (১৬ সেপ্টেম্বর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে হযরত মোহাম্মদ (সা.)-এর জীবন ও কর্ম, শিক্ষা, ইসলামে শান্তি, প্রগতি, সৌহার্দ্য, সহিষ্ণুতা, বিশ্ব ভ্রাতৃত্ব, মানবাধিকার এবং নারীর মর্যাদাসহ নানা বিষয়ে আলোচনা করেন প্রধান আলোচক বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের সাবেক অধ্যাপক আব্দুল্লা হেল বাকী এবং বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের খতিব ড. মাওলানা মাহমুদুল হাসান ইউসুফ। এছাড়া হাম-নাত ও উর্দু গজল পরিবেশন করেন শিক্ষার্থীরা।

এর আগে, সকাল ১০টায় পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের গ্যালারী কক্ষে শিক্ষার্থীদের জন্য হযরত মোহাম্মদ (সা.)-এর জীবনীর উপর কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এছাড়া বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোহাম্মদ কামরুল আহসান বলেন, ধর্মীয় শিক্ষা মানুষকে শৃঙ্খলিত করে। পারিবারিকভাবে আমার কিছুটা হলেও ধর্মীয় দীক্ষা পাওয়ার সুযোগ হয়েছে। আমাদের নবী পেটে পাথর বেঁধে ইসলাম প্রচারের কাজ করেছেন। সেই মহামানব সম্পর্কে আমাদের সবার জানা প্রয়োজন।