গ্রিসে নতুন নিয়ম, স্কুলে মোবাইল ব্যবহার করলে শাস্তি

১৭ সেপ্টেম্বর, ২০২৪

সাইবার বুলিং এড়াতে গ্রিসের স্কুলগুলোর জন্য নতুন নিয়ম চালু করছে দেশটির সরকার। নতুন এই নিয়মে শিক্ষার্থীরা ক্লাসে মোবাইল ব্যবহার করতে পারবেন না। দেশটির প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোটাকিসের সঙ্গে শিক্ষামন্ত্রী কিরিয়াকোস পিয়েরকাকিসের মধ্যকার এক বৈঠকের পর নতুন নিয়ম ঘোষণা করা হয়।

শিক্ষামন্ত্রী কিরিয়াকোস বলেন, গ্রীষ্মকালীন ছুটির পর অর্থাৎ ১১ সেপ্টেম্বর থেকে স্কুলে মোবাইল চালানো নিষিদ্ধ ঘোষণা করা হলো। শিক্ষার্থীরা স্কুলে মোবাইল আনলেও স্কুল চলাকালীন সময়ে ব্যাগ থেকে মোবাইল বের করতে পারবে না।

স্কুল চলাকালীন সময়ে কেউ মোবাইল ব্যবহার করতে দেখা গেলে প্রথমবার তাকে স্কুল থেকে একদিনের জন্য বহিষ্কার করা হবে। একই অন্যায় দ্বিতীয়বার করলে তার বিরুদ্ধে শ্রেণিশিক্ষক ব্যবস্থা নেবেন।

এছাড়া শ্রেণিকক্ষে পাঠদানের কোনো অডিও রেকর্ড বা ভিডিও ধারণের ব্যাপারেও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। পাশাপাশি বলা হয়েছে পরিপূর্ণ সম্মতি ছাড়া কোনো শিক্ষার্থী এমনকি শিক্ষকের ছবিও তোলা যাবে না।

প্রধানমন্ত্রী মিতসোটাকিস বলেন, এই নিয়ম প্রথমদিন থেকেই শতভাগ কার্যকর হবে এমনটা আমরা আশা করি না। তবে আমরা চাই, শিক্ষার্থীরা ও অভিভাবকরা ব্যাপারগুলো সম্পর্কে সতর্ক হোক এবং পাঠের কাজে পূর্ণ মনোযোগী হোক।