হবিগঞ্জে চা বাগান রক্ষার দাবিতে মানববন্ধন

১৭ সেপ্টেম্বর, ২০২৪

অবৈধ দখলদারদের উচ্ছেদ করে বাগান রক্ষার দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছেন হবিগঞ্জের ফয়জাবাদ চা বাগানের শ্রমিকরা।

সোমবার (১৬ সেপ্টেম্বর) বাগানের বাংলোর সামনে বিক্ষোভ করেন শতশত চা শ্রমিক। এসময় বাগান রক্ষায় প্রশাসনের দ্রুত হস্তক্ষেপ কামনা করেন শ্রমিকরা।

শ্রমিকরা জানান, সরকার পরিবর্তনের সঙ্গে সঙ্গে স্থানীয় সুন্দ্রাটিকি গ্রামের প্রভাবশালী দখলদার আমির উল্লার নেতৃত্বে একদল লোক ফয়জাবাদ চা বাগানের অন্তত ৩ একর জায়গা দখল করে নেয়। আরও ২৫ একর জায়গা দখলের পায়তারা করছে তারা। শ্রমিকরা বাঁধা দিলে বিভিন্ন হুমকি দিচ্ছে এ লাঠিয়াল চক্র। দখলদারদের বিরুদ্ধে বাহুবল থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে। সেনাবাহিনীকে অবগত করলে তারাও সরেজমিন বাগান পরিদর্শন করেছেন। কিন্তু এরপরও দখলকৃত জায়গা ছাড়ছেনা ভূমিখেকোরা। এতে বাধ্য হয়ে বাগান রক্ষায় আন্দোলনে নেমেছেন শ্রমিকরা।

ফয়জাবাদ চা বাগানে কর্মরত ১১শ শ্রমিক কাজ বন্ধ রেখে আন্দোলনে যোগ দেন। এসময় বক্তারা বলেন, প্রয়োজনে নিজের জীবন দিয়েও এ বাগান রক্ষা করবে চা শ্রমিকরা। দ্রুত দখলদারদের অপসারণ করে বাগানকে দখলমুক্ত করতে প্রশাসনের কাছে জোর দাবি করেন তারা।

এ ব্যাপারে বাহুবল ফয়জাবাদ চা বাগানের ব্যবস্থাপক সৈয়দ গোলাম সাকলাইন বলেন, সরকার পরিবর্তনের সুযোগে একটি প্রভাবশালী চক্র আমাদের বাগানের তিন একর পতিত জায়গা দখল করেছে। আরও ২৫ একর জায়গা দখলের চক্রান্ত করছে তারা। এসব জায়গা চা বাগানের মালিকানাধীন। আমরা নিয়মিত খাজনাও দিয়ে আসছি। অথচ বিনা কাগজপত্রে এ চক্রটি আমাদের জায়গা দখল করে রেখেছে। এ ব্যাপারে ফয়জাবাদ চা বাগানের সহকারী ব্যবস্থাপক সাদ শামস উদ দোহা চৌধুরী বাদী হয়ে বাহুবল থানায় গত ১১ সেপ্টেম্বর একটি সাধারণ ডায়েরি করেছে। চা বাগান রক্ষায় এসব দখলদারদের উচ্ছেদ ও তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসনের দৃষ্টি কামনা করছি।

বিক্ষোভ সমাবেশে আরও বক্তব্য রাখেন— রশীদপুর রেঞ্জের ডিজিএম আমজাদ হোসেন, ফয়জাবাদ চা বাগানের ব্যবস্থাপক সৈয়দ গোলাম সাকলাইন, পঞ্চায়েত সভাপতি দুলাল সাওতাল, সেক্রেটারি রাজকুমার ভর, ওয়ার্ড মেম্বার ঝর্ণা বেগম প্রমুখ।