ভারত সিরিজের আগে যে মাইলফলকের সামনে দাঁড়িয়ে সাকিব

১৭ সেপ্টেম্বর, ২০২৪

দুই ম্যাচের টেস্ট সিরিজে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে সিরিজ জিতেছিল বাংলাদেশ। আর এই সিরিজের প্রথম ম্যাচে ৪ উইকেট তুলে নিয়ে বাঁহাতি স্পিনার হিসেবে সর্বোচ্চ উইকেট শিকারির রেকর্ড গড়েন সাকিব আল হাসান। এবার ভারতের বিপক্ষে মাঠে নামবেন টাইগার ক্রিকেটের এই পোস্টারবয়। সেই সঙ্গে আরও একটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে বিশ্বসেরা এই অলরাউন্ডার।

ভারতের বিপক্ষে আলো ছড়াতে পারলে ৪ হাজার রানের সঙ্গে ২৫০ উইকেট শিকারের রেকর্ড গড়তে পারেন সাকিব। যদিও ৪ হাজার রানের মাইলফলক আগেই স্পর্শ করেছেন। এখনও পর্যন্ত ৬৯টি টেস্ট খেলে ব্যাট হাতে ৪৫৪৩ রান করেছেন তিনি। ফলে রেকর্ডটি গড়তে হলে এই সিরিজে সাকিবের দরকার কেবল উইকেট।

সাকিব এখন পর্যন্ত ৬৯টি টেস্টে ২৪২ উইকেট শিকার করেছেন। ভারত সিরিজের দুই ম্যাচ মিলিয়ে মাত্র ৮ উইকেট শিকার করতে পারলেই কাঙ্ক্ষিত মাইলফলক স্পর্শ করতে পারবেন দেশসেরা এই ক্রিকেটার।

এর আগে ৪ হাজার রানের সঙ্গে ২৫০ শিকারের কীর্তি আছেন কেবল মাত্র ৪ ক্রিকেটারের। তারা হলেন- ভারতের কপিল দেব, ইংল্যান্ডের ইয়ান বোথাম, দক্ষিণ আফ্রিকার জ্যাক কালিস এবং নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টরি।

এ তালিকায় রানের হিসেবে শীর্ষে রয়েছেন জ্যাক কালিস। ১৬৬টি টেস্টে দক্ষিণ আফ্রিকার এই অলরাউন্ডার ব্যাট হাতে করেছেন ১৩ হাজার ২৮৯ রান। আর বল হাতে শিকার করেছেন ২৯২টি উইকেট।

ভারতের প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব আছেন দ্বিতীয় স্থানে। ১৩১টি টেস্ট খেলে ৫ হাজার ২৪৮ রানের সঙ্গে ৪৩৪টি উইকেটের দখল আছে তার। আর তৃতীয় স্থানে আছেন ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার বোথাম। ১০২ টেস্টে ৫ হাজার ২০০ রানের পাশাপাশি ৩৮৩ উইকেট উইকেট আছে ইংলিশ অলরাউন্ডারের।

আর চতুর্থ স্থানে আছেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ড্যানিয়েল ভেট্টরি। ১১৩ টেস্টে খেলে ৪ হাজার ৫৩১ রানের সঙ্গে ৩৬২ উইকেটের দখল নিয়েছেন।

ভারত সিরিজে বল হাতে ভালো কিছু করার ইঙ্গিত আগে দিয়ে রেখেছেন সাকিব। এই সিরিজের জন্য প্রস্তুতি নিতে দীর্ঘ ১৩ বছর পর কাউন্টি ক্রিকেটার নাম লিখিয়েছিলেন তিনি।

সারের হয়ে এক ম্যাচে ৯ উইকেট শিকার করে লাল-বলের প্রস্তুতিটাও দুর্দান্ত নিয়েছেন এই বাঁহাতি অলরাউন্ডার। তাই রোহিত-কোহলিদের বিপক্ষে নিজের সেরাটা দিতে পারলেই আরও একটি রেকর্ড গড়বেন তিনি।