বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টের জন্য ভারতের সম্ভাব্য একাদশ

১৭ সেপ্টেম্বর, ২০২৪

বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে মাঠে নামার আগে কঠোর অনুশীলন করেছেন রোহিত-কোহলিরা। পরিসংখ্যানে এগিয়ে থাকলেও, পাকিস্তানকে হোয়াইটওয়াশ করায় টাইগারদের সমীহ করছে ভারত। তাই সাকিব-মিরাজদের বিপক্ষে সেরা একাদশ নিয়েই মাঠে নামবে স্বাগতিকরা।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) চেন্নাইয়ের এম এ চিদম্বরম মাঠে নামবে দুই দল। চেন্নাইয়ে উইকেট স্পিনসহায়ক হওয়ায় ভারত এই ম্যাচে তিন স্পিনার নিয়ে মাঠে নামবে তা অনেকটাই নিশ্চিত। অন্তত ভারতের গণমাধ্যম পিটিআইয়ের রিপোর্ট অনুযায়ী সেই তথ্যই উঠে এসেছে।

তাই রবীন্দ্র জাদেজা এবং রবিচন্দ্রন অশ্বিন যে খেলবেন তা নিশ্চিতভাবেই বলা যায়। কিন্তু তৃতীয় বোলার কে হবেন, সেদিকে কিছুটা অন্তত ভাবনা থাকবে নির্বাচকদের। বাংলাদেশি ব্যাটারদের মধ্যে বেশিরভাগ ব্যাটারই বাঁহাতি, তাই সেই দিকে থেকে এগিয়ে রয়েছে কুলদ্বীপ যাদব। অক্ষর বাঁহাতি হলেও চায়নাম্যান বোলারের ওপর বাংলাদেশের দুর্বলতা আছে, তাই কুলদ্বীপই এগিয়ে রয়েছে।

এ ছাড়াও ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজেও ১৯ উইকেট পেয়েছেন কুলদীপ। সবদিক বিবেচনায় অশ্বিন-জাদেজা আর কুলদ্বীপের জুটিকেই সামাল দিতে হবে বাংলাদেশকে। আর প্রথম টেস্টে মাঠে নামতে পারেন দুই পেসার মোহাম্মদ সিরাজ এবং জসপ্রীত বুমরাহ।

গত কয়েক বছর ধরেই ঘরের মাটিতে তিন স্পিনার ও দুই পেসার ফর্মেশনেই খেলে আসছে ভারত। ফলে বাংলাদেশের বিরুদ্ধেও চেনা সেই স্ট্র্যাটেজিতেই দল নামাতে পারেন গৌতম গম্ভীর।

টপঅর্ডারে অবশ্য খুব একটা পরিবর্তনের সম্ভাবনা নেই। রোহিত শর্মা এবং যশস্বী জয়সওয়াল ওপেনিং করবেন। এরপরেই শুভমান গিল এবং বিরাট কোহলি থাকবেন সেটাও একপ্রকার নিশ্চিত। উইকেটরক্ষক হিসেবে ঋষভ পান্ত থাকবেন।

তবে মিডিল অর্ডার নিয়ে চিন্তিত নতুন কোচ গৌতম গম্ভীর। মিডল অর্ডারে লোকেশ রাহুল না সরফরাজ খান, সেই নিয়ে ম্যাচের আগের দিন উইকেট দেখেই সিদ্ধান্ত নিতে পারে টিম ম্যানেজমেন্ট।

পিটিআই জানাচ্ছে, ধ্রুব জুরেল, সরফরাজ খান এবং লোকেশ রাহুলের মধ্যে কে খেলবেন মিডল অর্ডারে, সেটা এখনও ঠিক করে উঠতে পারেনি দল। সেই সিদ্ধান্ত আসবে ম্যাচের আগের দিন।

কিন্তু এই তিনজনের মধ্যে এগিয়ে ধ্রুব জুরেল। কারণ, সবশেষ টেস্ট সিরিজের ইংলিশদের বিপক্ষে দুর্দান্ত পারফরম্যান্স করেছেন এই ডান হাতি পেসার।

বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টে ভারতের সম্ভাব্য একাদশ:

রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, শুভমান গিল, বিরাট কোহলি, ঋষভ পান্ত (উইকেটরক্ষক) ধ্রুব জুরেল, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, কুলদ্বীপ যাদব, মোহাম্মদ সিরাজ এবং জসপ্রীত বুমরাহ।