এই কাজটি না করলে ২০ সেপ্টেম্বর থেকে বন্ধ হতে পারে গুগল অ্যাকাউন্ট

১৭ সেপ্টেম্বর, ২০২৪

জিমেইল, ড্রাইভ এবং গুগল ফটোর মতো পরিষেবা ব্যবহারকারীরা এবার সমস্যায় পড়তে চলেছেন। কেননা, কিছু ব্যবহারকারীর গুগল অ্যাকাউন্ট বন্ধ করে দিতে পারে সংস্থাটি। গুগল ক্রমাগত ব্যবহারকারীদের সময় সময় তাদের গুগল অ্যাকাউন্ট অ্যাক্টিভ রাখতে বলে। যারা এই বার্তা সঠিকভাবে পালন করে না তাদের জিমেইল অ্যাকাউন্ট বন্ধ হতে পারে শিগিগরই। গুগল ২০ সেপ্টেম্বর থেকে এই জাতীয় অ্যাকাউন্টগুলো বন্ধ করার প্রক্রিয়া শুরু করতে পারে।

দীর্ঘদিন ধরে গুগল একাউন্টে যেমন জিমেইল, ড্রাইভ, ইউটিউব ইত্যাদিতে সাইন ইন না করার কারণেও বহু মানুষ তাদের অ্যাকাউন্ট হারাতে পারে। পাশাপাশি তাদের সমস্ত ডেটা ডিলিট করে দেওয়া হবে বলে জানানো হয়েছে। তবে মিডিয়া রিপোর্ট অনুযায়ী জানা গেছে যে, ২০ সেপ্টেম্বর থেকে গুগল এমন জিমেইল অ্যাকাউন্ট বন্ধ করে দেবে যা দীর্ঘদিন ধরে ব্যবহার করা হয়নি।

গুগল কেন এই অ্যাকাউন্টগুলো বন্ধ করবে?

আপনি যদি জিমেইল বা গুগল ড্রাইভের মতো কোনো পরিষেবা পেতে চান, কিন্তু এই পরিষেবাগুলো খুব কমই ব্যবহার করেন, তাহলে আপনার অ্যাকাউন্ট ডিলিট করে দেওয়া হতে পারে। এই পদক্ষেপের মাধ্যমে, গুগল তার সার্ভার স্পেস খালি করতে চায় এবং নিয়মিত ব্যবহার করা অ্যাকাউন্টগুলোতে ফোকাস করতে চায়।

এই অ্যাকাউন্ট ডিলিট করা হবে-
দুই বছরের বেশি সময় ধরে ব্যবহার করা হয়নি এমন অ্যাকাউন্ট ডিলিট করে দেবে গুগল। আপনি যদি গত দুই বছর ধরে আপনার জিমেইল ব্যবহার না করে থাকেন, তাহলে আপনার অ্যাকাউন্ট ডিলিট হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। গুগলের আন্ডার প্যাসিভ পলিসির মাধ্যমে এর দুই বছরের জন্য ইনঅ্যাক্টিভ গুগল অ্যাকাউন্টগুলো ডিলিট করার অধিকার রয়েছে৷

কীভাবে আপনার অ্যাকাউন্ট সংরক্ষণ করবেন?

আপনি যদি গত দুই বছর ধরে আপনার গুগল অ্যাকাউন্টে লগ ইন না করে থাকেন তবে এটি ডিলিট করে দেওয়া হতে পারে আপনার গুগল অ্যাকাউন্ট। আপনার অ্যাকাউন্ট ডিলিট করা থেকে রক্ষা করতে, আপনি এই পদ্ধতিগুলো ব্যবহার করতে পারেন-

জিমেইল ব্যবহার করুন: আপনার জিমেইলে লগ ইন করুন, এবং একটি ইমেল পাঠান বা আপনার ইনবক্সে ইমেল পড়ুন।

গুগল ফটোসে একটি ছবি শেয়ার করুন: একটি ফটো আপলোড বা শেয়ার করতে গুগল ফটোসে সাইন ইন করুন।

একটি ইউটিউব ভিডিও দেখুন: আপনার জিমেইল অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করে ইউটিউবে একটি ভিডিও দেখুন।

গুগল ড্রাইভ ব্যবহার করুন: গুগল ড্রাইভে লগইন করুন এবং এতে যেকোনো ফাইল আপলোড বা ডাউনলোড করুন।

গুগল অনুসন্ধান ব্যবহার করুন: আপনার গুগল অ্যাকাউন্টে সাইন ইন করুন এবং গুগল সার্চ ইঞ্জিনে কিছু অনুসন্ধান করুন।

এই পদ্ধতিগুলো অবলম্বন করে আপনি আপনার গুগল অ্যাকাউন্ট অ্যাক্টিভ রাখতে পারেন। মনে রাখবেন যে আপনি যদি আপনার গুগল বা জিমেইল অ্যাকাউন্টে দুই বছর লগইন না করেন তবে কোম্পানি এই ধরনের অ্যাকাউন্ট ডিলিট করে দিতে পারে। এই ধরনের অ্যাকাউন্টের ডেটাও হারিয়ে যায়।