এডিবির নতুন কান্ট্রি ডিরেক্টর হলেন হোয়ে ইউন জিয়ং

১৭ সেপ্টেম্বর, ২০২৪

বাংলাদেশে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) নতুন কান্ট্রি ডিরেক্টর হিসেবে নিয়োগ পেয়েছেন দক্ষিণ কোরিয়ার নাগরিক হোয়ে ইউন জিয়ং।

তিনি এডিমন গিন্টিংয়ের স্থলাভিষিক্ত হয়েছেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন এডিবির বাংলাদেশ আবাসিক মিশনের এক্সটার্নাল অ্যাফেয়ার্সের টিম লিডার গোবিন্দ বর।

অন্তর্বর্তী সরকার এবং বাংলাদেশের জনগণের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে উন্মুখ জানিয়ে সদ্য নিয়োগ পাওয়া কান্ট্রি ডিরেক্টর হোয়ে ইউন জিয়ং বলেন, “আমি অর্থনৈতিক ও আর্থিক স্থিতিশীলতা পুনরুদ্ধার করতে এবং বাংলাদেশের দীর্ঘমেয়াদি উন্নয়ন লক্ষ্যমাত্রার দিকে অগ্রগতিসহ অর্থনৈতিক বৈচিত্র্য আনায় কাজ করব।”

অন্তর্বর্তী সরকার, উন্নয়ন অংশীদার এবং বাংলাদেশের জনগণের সঙ্গে আরও টেকসই প্রবৃদ্ধি প্রক্রিয়াকে উন্নীত করার জন্য অন্তর্ভুক্তিমূলক, জলবায়ু স্থিতিস্থাপক এবং শক্তিশালী উন্নয়নের জন্য সমর্থন তার দায়িত্বের মধ্যে থাকবে বলে জানান হোয়ে ইউন।

নতুন কান্ট্রি ডিরেক্টর বাংলাদেশের অন্তর্বর্তী সরকার, উন্নয়ন অংশীদার এবং অন্য স্টেক হোল্ডারদের সঙ্গে নীতি সংলাপ করবেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

তিনি বাংলাদেশের জন্য এডিবির আসন্ন কান্ট্রি পার্টনারশিপ স্ট্র্যাটেজি (সিপিএস) প্রস্তুতি শুরু করবেন। বর্তমান সিপিএস ২০২৫ সালে শেষ হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জিয়ংয়ের ২৫ বছরের পেশাগত অভিজ্ঞতার মাধে ১৫ বছরই ছিল এডিবিতে। এর আগে তিনি কোরিয়ার কৌশল ও অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র পদে ছিলেন।

২০০৯ সালে একজন অর্থনীতিবিদ হিসেবে এডিবিতে যোগ দিয়ে আঞ্চলিক সহযোগিতা কার্যক্রমে ব্যাপকভাবে কাজ করেন।জিয়ং ২০১৮ সালে এডিবির ইন্ডিয়া রেসিডেন্ট মিশনে যান এবং সেখানে তিনি ডেপুটি কান্ট্রি ডিরেক্টরসহ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।