নিয়মিত আনারস খাওয়ার উপকারিতা

১৮ সেপ্টেম্বর, ২০২৪

মিষ্টি ও রসালো ফল আনারস ভিটামিন সি এর দুর্দান্ত উৎস। ভিটামিন সি ছাড়াও এতে মেলে পটাশিয়াম, ম্যাংগানিজ, আয়রন, ভিটামিন বি ৬, ফাইবারসহ আরও অনেক উপাদান। নিয়মিত আনারস খেলে দৈনন্দিন পুষ্টি চাহিদার অনেকটুকুই পূরণ করা সম্ভব।

১.ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট বেশি থাকে আনারসে। নিউট্রিশন অ্যান্ড মেটাবলিজম-এ প্রকাশিত একটি গবেষণা বলছে, নিয়মিত আনারস খেলে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়। উচ্চ কোলেস্টেরল হৃদরোগের ঝুঁকির কারণ। তাই আনারস খেলে হৃদরোগের ঝুঁকি কমে।

২.আনারসে ফ্ল্যাভোনয়েড, ফেনোলিক অ্যাসিড এবং ভিটামিন সি রয়েছে। এসব শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

৩.আনারসে থাকা উচ্চমাত্রার ভিটামিন সি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে। এতে ভাইরাল এবং ব্যাকটেরিয়া সংক্রমণের ঝুঁকি কমে। জার্নাল অব নিউট্রিশন অ্যান্ড মেটাবলিজমে শিশুদের উপর একটি গবেষণায় দেখা গেছে যে, যারা প্রতিদিন আনারস খায় তাদের সংক্রমণের ঝুঁকি কমে যায়।

৪.কারেন্ট আলঝেইমার রিসার্চে প্রকাশিত একটি গবেষণায বলছেম আনারস আলঝেইমার রোগ প্রতিরধে সাহায্য করে।

৫.আনারসের ভিটামিন সি ত্বকের অকাল বার্ধক্য রুখে দিতে পারে। নিয়মিত আনারস খেলে ত্বকে সহজে বলিরেখা পড়ে না। এছাআ ভিটামিন সি সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে সুরক্ষা দেয়। 

৬.আনারসে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে যা আর্থ্রাইটিসের ঝুঁকি কমায়।