বজ্রপাতের সময় স্মার্টফোন চার্জ দেওয়া কি ঠিক?

১৯ সেপ্টেম্বর, ২০২৪

বর্ষাকালে প্রায়ই বজ্রপাত হয়। অন্যান্য ইলেকট্রোনিক্স যন্ত্রপাতির মতো বজ্রপাতে পুড়ে যাওয়ার ঝুঁকি রয়েছে স্মার্টফোনেরও। তাই এই সময়ে ফোন চার্জ দিতে বাড়তি সতকর্তা অবলম্বন করতে হবে। না হলে বড় ধরনের বিপদ ঘটতে পারে। 

বিশেষজ্ঞদের মতে, বজ্রপাত হলে, গ্যাজেট চার্জ করা বিপজ্জনক প্রমাণিত হতে পারে। জানুন কীভাবে এই সমস্যার সমাধান করবেন। 

অনেকেই জানেন না যে, এই মৌসুমে আর্দ্রতার কারণে গ্যাজেটে শর্ট সার্কিটের ঘটনা ঘটতে পারে। আর্দ্রতা বিভিন্ন উপায়ে যে কোনও গ্যাজেটের ক্ষতি করতে পারে এবং গ্যাজেটের ব্যাটারি ফুলে যেতে পারে।

হাতের কাছে সিলিকা জেলের প্যাকেট রাখতে হবে
স্মার্টফোন ও ব্যাটারি ব্যবহার না করলে তা একটি এয়ারটাইট প্যাকেট ভরে রাখেন। এই প্যাকেটে কয়েকটি সিলিকা জেলের ছোট প্যাকেট রাখুন। এতে করে আপনার অব্যবহৃত ফোন ও ব্যাটারি নষ্ট হবে না। সিলিকা জেল বাতাসে উপস্থিত আর্দ্রতা শোষণ করে। এটি গ্যাজেটকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে পারে।

গ্যাজেটের চার্জিংয়ের বিশেষ যত্ন নিতে হবে
বাইরের আবহাওয়া খারাপ। যদি প্রবল ঝড় বা বজ্রপাত হয়, তাহলে এমন সময়ে ফোন বা অন্যান্য গ্যাজেট চার্জ করা এড়িয়ে চলা উচিত। এখানে যা বোঝা দরকার তা হল ডিভাইসটির চার্জিং পোর্টে যদি পানির ফোঁটা থাকে, তবে চার্জিং ডিভাইসের ক্ষতি করতে পারে।

বর্ষাকালে ভোল্টেজের ওঠানামা থাকে, এমন পরিস্থিতিতে গ্যাজেট খারাপ হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। গ্যাজেট চার্জ করার জন্য সার্জ প্রোটেক্টর পাওয়ার এক্সটেনশন ব্যবহার করা যেতে পারে।

ফোন ভিজে যাওয়া থেকে রক্ষা করতে হবে 
বৃষ্টির দিনে ঘরের বাইরে বের হওয়া উপেক্ষা করা যায় না। বাড়ি থেকে বের হওয়ার পর বৃষ্টি শুরু হতে পারে। এমন পরিস্থিতিতে আগে থেকে প্রস্তুতি নিলে ভালো হয়।

নিজেদের ফোন এবং অডিও ডিভাইসগুলোকে বৃষ্টি থেকে রক্ষা করতে একটি পানি-প্রতিরোধী পাউচ ব্যবহার করা উচিত। এই পাউচে নিজেদের গ্যাজেটগুলো নিরাপদ থাকবে।