পটুয়াখালীতে হত্যা মামলায় ১৬ জনের যাবজ্জীবন

২০ সেপ্টেম্বর, ২০২৪

পটুয়াখালীতে একটি হত্যা মামলায় ১৬ জন আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত। বৃহস্পতিবার সকালে আসামিদের উপস্থিতিতে এ রায় দেন বিচারিক আদালতের অতিরিক্ত দায়রা জজ এ কে এম এনামুল করিম।

রাষ্ট্রপক্ষের আইনজীবী অতিরিক্ত পিপি মো. হারুন অর রশিদ মামলার বরাত দিয়ে জানান, ২০১১ সালের ৪ এপ্রিল পটুয়াখালী সদর উপজেলার বদরপুর ইউনিয়নের মিঠাপুর গ্রামে নিজ বাড়িতে খুন হয় মো. শহিদুল ইসলাম নামে এক যুবক। নির্বাচনি বিরোধে এ হত্যাকাণ্ড ঘটেছে। পরের দিন তার বাবা নুর মোহাম্মদ মৃধা বাদী হয়ে সদর থানায় একই গ্রামের মো. সোহরাব সিকদারকে প্রধান আসামি করে ২০ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ১৫/২০ জনকে আসামি করে একটি হত্যা মামলা দায়ের করেন।

পুলিশের প্রতিবেদনে ১৭ জনকে অভিযুক্ত করে ৩০২ ধারায় মামলার অভিযোগ দায়ের করা হয় বিচারিক আদালতে। পরে মামলার তদন্তকারী কর্মকর্তা, এমও ও এজাহারকারীসহ ১১ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ করেন আদালত। এরপর বৃহস্পতিবার বেলা ১১টায় প্রকাশ্য আদালতে একজন আসামি শহীদুল ইসলাম মৃধার বিরুদ্ধে অপরাধ প্রমাণিত না হওয়ায় বেকসুর খালাস প্রদান করেন এবং অপর ১৬ জন আসামির বিরুদ্ধে আনিত অভিযোগ প্রমাণিত হওয়ায় তাদের যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করেন বিচারক।

রায় ঘোষণার পরপরই আসামি পক্ষের স্বজনরা আদালত প্রাঙ্গণে চিৎকার করে এ রায়ের বিরোধিতা করেন।

তবে বিবাদী পক্ষের আইনজীবী অ্যাডভোকেট আবুল কাশেম ও অ্যাডভোকেট মো. মুকুল বলেন, তারা এ রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবেন।