নতুন অস্ত্র নিয়ে সামরিক প্যারেডে ইরান

২১ সেপ্টেম্বর, ২০২৪

প্রতিরক্ষা সপ্তাহের প্যারেডে বেশকিছু সংখ্যক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের প্রদর্শনী করেছে ইরান। যে ক্ষেপণাস্ত্রগুলো চার হাজার কিলোমিটারেরও বেশি পথ পাড়ি দিতে সক্ষম। এসময় আরও একটি নতুন কামিকাজে ড্রোন উন্মোচন করা হয়েছে।

ইরানের তাসনিম নিউজ এজেন্সি জানিয়েছে, শনিবার ২৩টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রদর্শন করা হয়েছে।

যার মধ্যে ২টি খেইবার শেকান ক্ষেপণাস্ত্র, ২টি ফাতাহ ক্ষেপণাস্ত্র, ৪টি হজ কাসেম ক্ষেপণাস্ত্র, ২টি কদর এইচ ক্ষেপণাস্ত্র, ২টি এমাদ ক্ষেপণাস্ত্র, ৩টি খোররামশাহর ক্ষেপণাস্ত্র, ৪টি সেজিল ক্ষেপণাস্ত্র এবং ৪টি জিহাদ ক্ষেপণাস্ত্র রয়েছে। .

জিহাদ হল ইরানের বিপ্লবী গার্ড কোরের এরোস্পেস ফোর্সের সর্বশেষ তরল জ্বালানি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, যা প্রথমবারের মতো কুচকাওয়াজে প্রদর্শন করা হয়েছিল। একটি উচ্চ-বিস্ফোরক বিচ্ছিন্নযোগ্য ওয়ারহেডসহ এটির পরিসীমা এক হাজার কিলোমিটার।

বিপ্লবী গার্ড প্রথমবারের মতো শাহেদ-১৩৬বি, শাহেদ-১৩৬ কামিকাজে ড্রোনের সর্বশেষ সংস্করণও প্যারেডে হাজির করেছিল।

নতুন সামরিক  

সরঞ্জামগুলো দক্ষিণ তেহরানে ইরানের প্রয়াত প্রতিষ্ঠাতা ইমাম খোমেনির সমাধিস্থলে প্রদর্শন করা হয়। ৪৪ বছর আগে ইরাকের সাবেক স্বৈরশাসক সাদ্দান হোসেনের ইরান আক্রমণের সূচনা উপলক্ষে কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছিল।

শাহেদ-১৩৬ হল একটি ডেল্টা-উইং আকৃতির কম-পর্যবেক্ষণযোগ্য এবং কম-সিগনেচার লোটারিং যুদ্ধাস্ত্র। এই ড্রোনের পরিসীমা দুই হাজার কিলোমিটার।

৫০ কেজি বিস্ফোরকবাহী ওয়ারহেড বহন করতে পারে এই মারণাস্ত্র। মনুষ্যবিহীন এরিয়াল ভেহিকেলটি ইরানের তৈরি পিস্টন ইঞ্জিন ব্যবহার করে এবং এর গতি প্রায় ২০০ কিমি/ঘণ্টা।

কুচকাওয়াজে প্রদর্শন করা অন্যান্য ইরানি অস্ত্রের মধ্যে ছিলখেইবার শেকান এবং সেজিল ইরানি সলিড-ফুয়েল মাঝারি-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, ইমাদ তরল-জ্বালানি এবং মাঝারি-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র , খোররামশহর মাঝারি-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, হজ কাসেম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। পাশাপাশি ফাত্তাহ হাইপারসনিক মাঝারি পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র।

ইরানের সামরিক বিশেষজ্ঞরা এবং প্রকৌশলীরা সাম্প্রতিক বছরগুলিতে বিস্তৃত পরিসরে দেশীয় সরঞ্জাম তৈরিতে বেশ সাফল্য অর্জন করার দাবি করেছে।

ইরানের কর্মকর্তারা বারবার জোর দিয়ে বলেছেন, দেশটি তার ক্ষেপণাস্ত্র শক্তিসহ সামরিক সক্ষমতা জোরদার করতে দ্বিধা করবে না। যা সম্পূর্ণরূপে প্রতিরক্ষার জন্য এবং ইরানের প্রতিরক্ষা সক্ষমতা কখনই আলোচনার বিষয় হবে না।

ইসলামী বিপ্লবের নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বারবার ইরানের প্রতিরক্ষা সক্ষমতা বজায় রাখা ও প্রসারিত করার জন্য প্রচেষ্টা অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন।