দিল্লির সর্বকনিষ্ঠ মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন অতিশি

২১ সেপ্টেম্বর, ২০২৪

ভারতের দিল্লির সর্বকনিষ্ঠ মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন আম আদমি পার্টির (এএপি) নেতা অতিশি মারলেনা সিং। উপরাজ্যপাল বিনয় কুমার সাকসেনা শনিবার বিকেল সাড়ে চারটায় অতিশিকে শপথবাক্য পাঠ করান। একই দিনে শপথ নেন দিল্লি মন্ত্রিসভার আরও পাঁচ সদস্য। খবর এনডিটিভি।

এএপি নেতা অরবিন্দ কেজরিওয়াল জামিনে কারাগার থেকে বের হয়ে আসার পরা গত মঙ্গলবার দিল্লির মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন। এর চারদিন পর নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন অতিশি। শপথ নেওয়ার আগে অতিশি ও তার নতুন মন্ত্রিসভার সদস্যরা কেজরিওয়ালের সঙ্গে দেখা করেন।

দিল্লির তৃতীয় নারী মুখ্যমন্ত্রী হলেন অতিশি। তার আগে বিজেপির সুষমা স্বরাজ ও কংগ্রেসের শীলা দীক্ষিত দিল্লির মুখ্যমন্ত্রী হয়েছিলেন।

অতিশির সঙ্গে শপথ নেওয়া দিল্লি মন্ত্রিসভার ৫ সদস্য হলেন— সৌরভ ভরদ্বাজ, গোপাল রাই, কৈলাশ গেহলট, ইমরান হুসেন ও মুকেশ আহওলাট। এরমধ্যে মুকেশ ছাড়া সবাই কেজরিওয়াল মন্ত্রিসভার সদস্য ছিলেন। দিল্লি বিধানসভার মোট সদস্য ৭০। সেই অনুপাতে মন্ত্রিসভার বহর হবে সর্বোচ্চ ১০ শতাংশ। অর্থাৎ মোট ৭ জন।

আগামী বছরের ফেব্রুয়ারিতে দিল্লি বিধানসভার মেয়াদ শেষ হবে। ফলে অতিশি মন্ত্রিসভার স্থায়িত্ব হবে চার মাসের কিছু বেশি। তবে নির্বাচনের সময় এগিয়ে এনে নভেম্বরে মহারাষ্ট্রের ভোটের পাশাপাশি দিল্লির নির্বাচন অনুষ্ঠানের দাবি জানিয়েছেন কেজরিওয়াল।

অতিশি দক্ষিণ দিল্লির কালকাজি থেকে নির্বাচিত বিধায়ক। তিনি অরবিন্দ কেজরিওয়ালের মন্ত্রিসভারও সদস্য ছিলেন। মুখ্যমন্ত্রী হওয়ার পর এখন দিল্লির বিধানসভায় নিজের সরকারের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে তাকে। ২৬ ও ২৭ সেপ্টেম্বর বিধানসভার এক বিশেষ অধিবেশনে এ বিষয়ক ভোটাভুটি হবে।

১৯৮১ সালে দিল্লিতে জন্ম নেওয়া অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী অতিশি ২০১৩ সালে এএপিতে যোগ দেন।