সকালের নাশতায় দুধ-কর্নফ্লেক্স খাওয়ার অভ্যাস কি আদৌ স্বাস্থ্যকর?

২১ সেপ্টেম্বর, ২০২৪

সারাদিনের খাবারের মধ্যে সকালের খাবার সবচেয়ে গুরুত্বপূর্ণ। এমনটাই বলে থাকেন পুষ্টিবিদরা। তবে কর্মব্যস্ত জীবনে আয়োজন করে খাবার খাওয়ার সময় হয় না। তাই অনেকে বুঝতে পারেন সকালে কী খাবেন। সঠিক পরিকল্পনার অভাবে তাই অনেকসময় অস্বাস্থ্যকর খাবার খেয়ে ফেলি। এতে সারাদিন কাটে অস্বস্তিতে। 

এমন অনেক খাবারই রয়েছে যা আপাতদৃষ্টিতে স্বাস্থ্যকর মনে হলেও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। অনেকেই সকালের নাশতায় রাখেন দুধ আর কর্নফ্লেক্স। এটি স্বাস্থ্যের জন্য কতটা উপকারি? নাকি ক্ষতিকর?

ভারী খাবার চাই, কিন্তু মেদ বাড়বে না— এমন শর্ত মানতে গিয়ে অনেকেই কর্নফ্লেক্স খান। কম সময়ে সহজে খাওয়া যায় বলে এর প্রতি ঝোঁক সৃষ্টি হওয়াই স্বাভাবিক। তবে পুষ্টিবিদরা বলছেন, উপকারি মনে হলেও খাবারটি আসলে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। 

বিশেষজ্ঞদের মতে, বেশিরভাগ প্যাকেটজাত কর্নফ্লেক্সেই মেশানো থাকে ‘হাই ফ্রুক্টোজ কর্ন সিরাপ’। তাই কর্নফ্লেক্সের গ্লাইসেমিক ইনডেক্স উচ্চ পর্যায়ে থাকে। তাছাড়া এই খাবার শুধু খাওয়া হয় না। অন্তত দুধ মেশাতে হয়। অনেকে আবার মেশান ড্রাই ফ্রুটস বা মৌসুমি ফল। এতে গ্লাইসেমিক ইনডেক্স আরও বাড়ে, যা শক্তি বাড়ালেও শরীরের জন্য তেমন উপকারি নয়।

এছাড়া প্যাকেটজাত কর্নফ্লেক্সে অ্যাডেড সুগার থাকে, যা কেবল ক্ষতিকারকই নয়, বাড়ায় শরীরের মেদও। তাই ওজন কমাতে যে খাবারটি খাচ্ছেন তা আসলে বাড়াচ্ছে ওবেসিটির ঝুঁকি। রক্তে শর্করার পরিমাণও বাড়ায় কর্নফ্লেক্স। এতে ক্যালোরির মাত্রাও বেশি থাকে।

তাই রোজ রোজ কর্নফ্লেক্স বা অন্য কোনও সিরিয়াল ফুডের অভ্যাস থাকলে তা বদলে ফেলুন। তার বদলে খান বরং হাতে বানানো রুটি, ওটস, মিলেট। মাঝেমধ্যে খান সালাদ কিংবা ডিম। এতে সুস্থ থাকবে আপনি।