কুষ্টিয়ায় ছয় লক্ষ নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি জব্দ

২৩ সেপ্টেম্বর, ২০২৪

কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার শীতলপাড়া এলাকার একটি সড়কে অভিযান চালিয়ে ছয় লক্ষ শলাকা নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়িসহ একটি ইঞ্জিন চালিত ভ্যানগাড়ি জব্দ করেছে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগ। সোমবার সকাল ৬ টার দিকে কুষ্টিয়া কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট ভেড়ামারা সার্কেল-২ এ অভিযান পরিচালনা করেন।

কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগ সূত্রে জানা যায়, সরকারের মোটা অংকের টাকা রাজস্ব ফাঁকি দিয়ে একটি অসাধু চক্র দীর্ঘদিন ধরে কুষ্টিয়া জেলার বিভিন্ন স্থানে জাল ব্যান্ডরোল লাগিয়ে নকল আকিজ বিড়ি ও কমদামী অবৈধ বিড়ি উৎপাদন করে আসছে। দৌলতপুর উপজেলার শীতলপাড়া থেকে একটি একটি ইঞ্জিন চালিত ভ্যানগাড়িতে করে নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি দেশের বিভিন্ন জেলায় সরবরাহ ও বিক্রির জন্য নিয়ে যাওয়া হচ্ছে। এমন সংবাদের ভিত্তিতে সোমবার সকাল ৬ টার দিকে কুষ্টিয়া কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট ভেড়ামারা সার্কেল-২ এর কাস্টমস সুপার মোঃ সাইফুদ্দিনের নেতৃত্বে কাস্টমসের একটি চৌকস টিম দৌলতপুর উপজেলার শীতলপাড়া এলাকার একটি সড়কে অভিযান ও তল্লাশি চালায়।

এসময় একটি ইঞ্জিন চালিত ভ্যানগাড়ি থেকে ২০ বস্তায় ছয় লক্ষ (৬,০০,০০০) শলাকা নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি জব্দ করা হয়। অভিযান শেষে জব্দকৃত নকল বিড়ি ও সিএনজি কাষ্টমস হেফাজতে নেওয়া হয়েছে।

কাস্টমস সুপার মোঃ সাইফুদ্দিন জানান, অভিযানে বিপুল পরিমান রাজস্ব ফাঁকি দেওয়া নকল আকিজ বিড়িসহ একটি সিএনজি জব্দ করা হয়েছে। এ ঘটনায় অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে মামলার প্রস্তুতি চলছে।

তিনি আরো জানান, নকলের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যহত থাকবে। এছাড়া রাজস্ব ফাঁকি দিয়ে কেউ অবৈধভাবে বিড়ি উৎপাদন, বিক্রি ও বাজারজাত করলে তার বিরুদ্ধে আইননানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।