চিরকুটে যা লিখেছিলেন ট্রাম্পের ওপর হামলাকারী

২৪ সেপ্টেম্বর, ২০২৪

মাত্র দুই মাসের ব্যবধানে দুইবার হত্যাচেষ্টার শিকার হয়েছেন আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের রিপাবলিকান প্রার্থী ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রথম হত্যা চেষ্টা হয়েছিল গত জুলাইয়ের মাঝামাঝি সময়ে পেনসিলভেইনিয়ার নির্বাচনী সমবেশে। এরপর তাকে হত্যার চেষ্টা হয় ফ্লোরিডা রাজ্যের ওয়েস্ট পাম বিচ এলাকার তার নিজের গলফ ক্লাবে। এ ঘটনায় জড়িত সন্দেহে রায়ান ওয়েসলি রুথ নামে পঞ্চাশোর্ধ্ব এক ব্যক্তিকে গ্রেফতার করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। খবর বিবিসির। এই বন্দুকধারী কয়েকমাস আগেই ট্রাম্পকে হত্যা করার ইচ্ছার কথা জানিয়ে একটি চিরকুট লিখেছিলেন।

সোমবার (২৩ সেপ্টেম্বর) ফেডারেল আদালতে কৌঁসুলিদের দাখিল করা নথিতে এমনটাই দেখা গেছে। ওই চিরকুটে সন্দেহভাজন বন্দুকধারী রুথ ট্রাম্পের ওপর হামলা করার পরিকল্পনার কথা স্বীকার করার পাশাপাশি এ চেষ্টায় ব্যর্থ হওয়ার বিষয়টিও আঁচ করেছিলেন।

গত ১৫ সেপ্টেম্বর নিজের মালিকানাধীন মাঠে ট্রাম্প গলফ খেলছিলেন। সেখান থেকে কয়েকশ গজ দূরে গলফ কোর্সের সীমানার ঝোঁপঝাড়ের মধ্যে অস্ত্র ও অন্যান্য সরঞ্জাম নিয়ে ওঁৎ পেতে ছিলেন হামলাকারী। তবে সিক্রেট সার্ভিসের সদস্যরা তাকে দেখতে পেয়ে গুলি চালালে সবকিছু ফেলে তিনি পালিয়ে যান।

হামলাকারী রুথ গ্রেফতার হওয়ার পর তদন্তকারীরা তার লেখা চিরকুটটি খুঁজে পায়। এক বন্ধুর বাড়িতে একটি বক্সে রাখা ছিল সেই চিরকুট। তাতে হামলাকারী ট্রাম্পকে হত্যার চেষ্টায় ব্যর্থ হওয়ার পূর্বাভাস দিয়ে তার বন্ধুদের একাজ শেষ করার নির্দেশনা দিয়েছিলেন।

চিরকুটে লেখা হয়েছিল, একাজ শেষ করার ভার এখন তোমাদের ওপর। একাজ যে সম্পন্ন করতে পারবে, তাকেই আমি ১ লাখ ৫০ হাজার ডলার পুরস্কার দেব। ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার উপযুক্ত নন এমন কথাও লেখা ছিল চিরকুটে। ট্রাম্পকে হত্যার চেষ্টা চালানোর কয়েক মাস আগে চিরকুটটি ওই বাড়িতে ফেলে রাখা হয়েছিল। এ থেকে ধারণা করা হচ্ছে, ট্রাম্পকে হত্যার পরিকল্পনা করা হয়েছিল অনেক আগেই।