আপনার হোয়াটসঅ্যাপ কি অন্য কেউ ব্যবহার করছে? বুঝবেন যেভাবে

২৪ সেপ্টেম্বর, ২০২৪

মেটার পরিচালনাধীন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি ব্যবহার করেন বিশ্বের কয়েক কোটি মানুষ। এই প্ল্যাটফর্মে বার্তা আদান-প্রদানের পাশাপাশি অডিও ও ভিডিও কল করার সুযোগ আছে।

দীর্ঘদিন ধরে হোয়াটসঅ্যাপ ব্যবহার করলেও এই অ্যাপের বিভিন্ন ফিচার সম্পর্কে অনেকেই তেমন একটা জানেন না। আপনি জানলে অবাক হবেন ফেসবুকের এই সহযোগী প্রতিষ্ঠানটিতে এমন একটি ফিচার রয়েছে যার মাধ্যমে আপনি জানতে পারবেন আপনি ছাড়া আর অন্য কেউ আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট চালাচ্ছে কি না। জানুন এই ফিচারটি সম্পর্কে।

ফিচারটির নাম লিংঙ্কড ডিভাইস। এই ফিচারের সাহায্যে ব্যবহারকারীরা দেখতে পারবেন তাদের অ্যাকাউন্টে কত জায়গায় লগ ইন করা আছে। এটি চেক করতে আপনাকে কিছু ধাপ অনুসরণ করতে হবে। এর জন্য প্রথমে হোয়াটসঅ্যাপ খুলুন, তারপর সেটিংসে যান। এর পর লিঙ্কড ডিভাইসে যান।

ফিচারটির নাম লিংঙ্কড ডিভাইস। এই ফিচারের সাহায্যে ব্যবহারকারীরা দেখতে পারবেন তাদের অ্যাকাউন্টে কত জায়গায় লগ ইন করা আছে। এটি চেক করতে আপনাকে কিছু ধাপ অনুসরণ করতে হবে। এর জন্য প্রথমে হোয়াটসঅ্যাপ খুলুন, তারপর সেটিংসে যান। এর পর লিংঙ্কড ডিভাইস যান।

এখানে আপনি একটি তালিকা দেখতে পাবেন যেখানে আপনার অ্যাকাউন্ট লগ ইন করা হয়েছে। এখানে লগ ইন করার সাথে সাথে আপনি লগ ইন করার সময়ও দেখতে পাবেন। আপনি যদি দেখেন যে এখানে একটি ডিভাইস লিংক রয়েছে যা আপনি ব্যবহার করছেন না, তাহলে অবিলম্বে এটি সরিয়ে ফেলাই বুদ্ধিমানের কাজ। এখানে প্রতিটি লগ ইন অ্যাকাউন্টের সঙ্গে লগআউট লেখা থাকবে, তাতে ক্লিক করুন।

হোয়াটসঅ্যাপ জানিয়েছে, লিংকযুক্তত ডিভাইসগুলোও নিয়মিত পরীক্ষা করা উচিত। যাতে সময়ে সময়ে দেখা যায় কোন কোন ডিভাইসে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট লগ ইন করা আছে।