বুধবারই সচল শিল্পকারখানা, বিশৃঙ্খলা করলে ব্যবস্থা: স্বরাষ্ট্র উপদেষ্টা

২৫ সেপ্টেম্বর, ২০২৪

বুধবার থেকে সব শিল্পকারখানা সচল রাখার আহ্বান জানিয়ে স্বরাষ্ট্র উপদেষ্টা মো. জাহাঙ্গীর আলম চৌধুরী বলেছেন, বুধবার থেকে আইনশৃঙ্খলা পরিস্থিতি কোনও অবস্থায় অবনতি হতে দেওয়া হবে না। কেউ বিশৃঙ্খলা করলে ব্যবস্থা নেওয়া হবে। 

মঙ্গলবার সচিবালয়ে দেশে চলমান শ্রমিক অসন্তোষের কারণে শ্রমিক ও মালিকপক্ষের বৈঠকের পর সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, বিভিন্ন জায়গা থেকে নানা মাধ্যমে এই শিল্পকে নষ্ট করার চেষ্টা করা হচ্ছে। শুধু দেশ থেকে নয়, বিদেশ থেকেও হচ্ছে। এই শিল্প যদি বাইরে চলে যায়, তাহলে আমাদের কী হবে, সে বিষয়ে সবাইকে চিন্তা করতে হবে। পরিশেষে আমি একটা কথাই বলব, আইন আপনারা নিজেদের হাতে তুলে নেবেন না।

তিনি বলেন, আমরা দীর্ঘ আলোচনার পর সমঝোতায় পৌঁছাতে পেরেছি। এই সমঝোতা স্মারকে মালিকপক্ষ ও শ্রমিকপক্ষ সবাই স্বাক্ষর করেছে। সবাইকে এটা মেনে চলতে হবে, এই অঙ্গীকার করতে হবে, এই চুক্তি থেকে আমাদের পিছু হটার কোনও কারণ বা অবকাশ নেই। কোনও বাহানা করা যাবে না। 

বুধবার থেকে কোনও ধরনের বিশৃঙ্খলা যেন শিল্প এলাকায় না হয় এমন আশা প্রকাশ করে জাহাঙ্গীর আলম চৌধুরী বলেন, এটার ব্যত্যয় ঘটলে আপনারাই এজন্য দায়ী থাকবেন। কারণ আপনারা সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছেন। সে সময় আপনারা পিছপা হতে পারবেন না। এখানে যারা উপস্থিত আছেন, সবাই যদি চেষ্টা করেন তাহলে বিশৃঙ্খলা হবে না, আইনশৃঙ্খলা পরিস্থিতি কোনওভাবেই অবনতি হবে না।

স্বরাষ্ট্র উপদেষ্টা আরও বলেন, শ্রমিক ভাই-বোনদের কাছে আবেদন করছি, আপনারা শুধু স্বাক্ষর করলে চলবে না। মনের ভেতর থেকে আসতে হবে যে, এই শিল্পই আমাদের বাঁচাবে। এই শিল্পই আমাদের সবকিছু দিয়ে যাচ্ছে। শুধু আপনাদের নয়, জনগণকে অনেক কিছু দিয়ে যাচ্ছে। এই শিল্পের ওপর দেড় কোটি নয়, পুরো বাংলাদেশের মানুষ নির্ভরশীল। এ জন্য আপনাদের নজর রাখতে হবে।