সৌদি আরবে বিশ্বকাপ আয়োজন নিয়ে যা বললেন নেইমার

২৫ সেপ্টেম্বর, ২০২৪

এককভাবে ২০৩৪ ফুটবল বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে সৌদি আরব। আয়োজক নির্ধারণের জন্য নিলামের আয়োজন করলেও, কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় সৌদি আরবকেই নির্ধারণ করেছে ফিফা। তবে মধ্যপ্রাচ্যের দেশটি যে বিশ্বকাপ ফুটবলের বড় একটি আসরের আয়োজক হওয়ার লক্ষ্য নিয়ে সামনে এগুচ্ছে, তা আগেই বোঝা গিয়েছিল।

বিশ্ব ফুটবলে নিজেদেরকে তুলে ধরতে বিপুল পরিমাণ অর্থ দিয়ে রোনালদো, নেইমার, মানে এবং বেনজেমার মতো তারকা ফুটবলারদের দলে ভিড়িয়েছে সৌদি প্রো লিগের ক্লাবগুলো। তবে অনেকেই মনে করছেন, সৌদি আরব ২০৩৪ বিশ্বকাপ এককভাবে আয়োজন করার যোগ্য নয়।

কিন্তু এবার বিশ্বকাপ আয়োজন নিয়ে সৌদি আরবের পাশে দাঁড়িয়েছেন ব্রাজিলিয়ান সুপারস্টার। তিনি জানিয়েছেন, সৌদিতে বিশ্বকাপ আয়োজন সবার জন্যই দারুণ একটি বিষয় হবে।

আল হিলাল কর্তৃক প্রচারিত এক ভিডিওতে নেইমার বলেছেন, সৌদি আরবে বিশ্বকাপ হবে, এ বিষয়টা দেখে খুবই ভালো লাগছে। আমি মনে করি, এটা সবার জন্যই দারুণ একটি বিশ্বকাপ হবে।

তিনি আরও বলেন, সারা বিশ্বের মানুষের সৌদি সংস্কৃতি সম্পর্কে জানার সুযোগ হবে। দেশটি সম্পর্কে জানবে। যারা এই সুযোগটা নিতে চায়, তাদের জন্য দারুণ একটি অভিজ্ঞতা হবে তখন।

জানা গেছে, ৪৮ দলটি নিয়ে অনুষ্ঠিত হবে ২০৩৪ সালের বিশ্বকাপটি। সম্ভাব্য সময় ধরা হয়েছে নভেম্বর এবং ডিসেম্বরে। যেভাবে ২০২২ সালে কাতারে অনুষ্ঠিত হয়েছিলো।

উল্লেখ্য, ২০২১ সালের পর থেকে ক্রীড়াঙ্গনের উন্নতির জন্য সৌদি আরব প্রায় ৫ বিলিয়ন পাউন্ড ব্যয় করেছে। দেশের অর্থনীতিকে এগিয়ে নেওয়ার জন্য দেশটির যুবরাজ ক্রীড়াঙ্গনকে মূল মন্ত্র হিসেবে বিবেচনা করেছেন। এতে সৌদি আরব ইতোমধ্যে লাভবানও হয়েছে।

ফুটবল, ফর্মুলা ওয়ান, গলফ, বক্সিংয়ের বেশ কিছু বড় ইভেন্ট সম্প্রতি সৌদি আরবে অনুষ্ঠিত হয়েছে। সৌদি পেশাদার লিগে পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড নিজেদের অবস্থান নিশ্চিত করেছে। এ ছাড়া প্রিমিয়ার লিগের ক্লাব নিউক্যাসল ইউনাইটেড কিনে নিয়েছে তারা। ক্রীড়াঙ্গনের এসব বড় ইভেন্টের মাধ্যমে দেশটির পর্যটন শিল্পেরও উন্নতি হয়েছে।