লেবাননে সব ফুটবল ম্যাচ স্থগিত

২৬ সেপ্টেম্বর, ২০২৪

গত মঙ্গলবার দিবাগত রাতে লেবাননজুড়ে হিজবুল্লাহর ঘাঁটিগুলোতে হামলায় ব্যাপক হতাহতের ঘটনা ঘটেছে। হিজবুল্লাহ-ইসরায়েল পাল্টাপাল্টি হামলায় নিরাপত্তা শঙ্কা দেখা দিয়েছে। তাই দেশটিতে সব ধরনের ফুটবল ম্যাচ স্থগিত করেছে লেবানিজ ফুটবল অ্যাসোসিয়েশন (এলএফএ)।

লেবানিজ স্বাস্থ্য কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানায়, ইসরায়েলের হামলায় ৩৫ শিশু ও ৫৮ নারীসহ ৪৯২ জন নিহত এবং ১ হাজার ৬৪৫ জন আহত হয়েছে। এছাড়া আত্মরক্ষায় দেশটির দশ হাজারের বেশি বেসামরিক নাগরিক বাসস্থান ছাড়তে বাধ্য হয়েছে।

এরপর এক ঘোষণায় এলএফএ জানিয়েছে, ‘দেশের বর্তমান পরিস্থিতির কারণে লেবানিজ ফুটবল অ্যাসোসিয়েশনের নির্বাহী কমিটি সব ধরনের টুর্নামেন্ট পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে।’

উল্লেখ্য, গত সপ্তাহে ২০২৪-২৫ মৌসুমের লেবানিজ প্রিমিয়ার লিগ শুরু হয়। তবে নিরাপত্তা পরিস্থিতির অবনতির কারণে গত বছর থেকে জাতীয় দলের ম্যাচগুলো নিজ দেশে আয়োজন করছে না লেবানন। বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচগুলো তারা কাতার এবং সংযুক্ত আরব আমিরাতে আয়োজন করে আসছে।

যুদ্ধ পরিস্থিতির কারণে নিজেদের সাম্প্রতিক হোম ম্যাচগুলো দেশের বাইরে আয়োজন করেছে ফিলিস্তিন ও ইসরায়েলও। ফিলিস্তিন তাদের ম্যাচগুলো কুয়েত ও কাতারে এবং ইসরায়েল তাদের নেশন্স লিগের হোম ম্যাচগুলো আয়োজন করছে হাঙ্গেরিতে।