ইউক্রেনকে ৮০০ কোটি ডলারের সামরিক সহায়তা দেওয়ার পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

২৬ সেপ্টেম্বর, ২০২৪

ইউক্রেনকে ৮০০ কোটি ডলারেরও বেশি মূল্যের সামরিক সহায়তা দেওয়ার পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। বুধবার (২৫ সেপ্টেম্বর) দুই মার্কিন কর্মকর্তা বলেছেন, বৃহস্পতিবার ওয়াশিংটনে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সফরের সময় কিয়েভের জন্য এই প্যাকেজ ঘোষণা হতে পারে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

৩০ সেপ্টেম্বর ফেডারেল অর্থবছরের মেয়াদ শেষ হওয়ার আগে ইউক্রেনকে যাতে ৫৬০ কোটি ডলারের সামরিক সহায়তা ব্যবহারের অনুমতি দেওয়া হয় এ নিয়ে মার্কিন কংগ্রেসের সঙ্গে জরুরী আলোচনায় বসেছে বাইডেনের প্রশাসন।

বৃহস্পতিবার মার্কিন কর্মকর্তারা বলেছেন, হোয়াইট হাউজ কংগ্রেসকে অবগত করতে চায় যে, তারা মার্কিন অস্ত্রগার থেকে ৫৬০ কোটি ডলারের অস্ত্র চালানের পথে এগিয়ে যাবে। কর্মকর্তারা জানিয়েছেন, ওই প্যাকেজ নিয়ে এখনও কাজ করছেন কর্মকর্তারা।

চলতি মাসে এক প্রতিবেদনে রয়টার্স জানিয়েছিল, বাইডেন প্রশাসন একটি ব্যাকআপ পরিকল্পনা বিবেচনায় নিচ্ছে, যা আওতায় ইউক্রেনের জন্য অস্ত্র চালানের পরিকল্পনা ঘোষণা করা হবে।

ইউক্রেন নিরাপত্তা সহায়তা উদ্যোগ কর্মসূচির আওতায় বৃহস্পতিবার আরও একটি সহায়তা ঘোষণা করার কথা রয়েছে। দ্বিতীয় এই প্যাকেজে ২৪০ কোটি ডলার মূল্যের সহায়তা অন্তর্ভুক্ত। এই প্যাকেজের অর্থ দিয়ে মার্কিন প্রশাসন তাদের গুদামের অস্ত্র বের না করে অন্য কোম্পানির কাছ থেকে ইউক্রেনের জন্য অস্ত্র কেনার অনুমতি পাবে।

একজন মার্কিন কর্মকর্তা বলেছেন, এই সহায়তার আওতায় গোলাবারুদ, ড্রোন প্রতিহত করার অস্ত্র ও ইউক্রেনে যুদ্ধাস্ত্র উৎপাদনে সহায়তা করার উপাদান অন্তর্ভুক্ত থাকবে।

এছাড়া, যুক্তরাষ্ট্র বুধবার ইউক্রেনের জন্য ৩৭৫ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা ঘোষণা করেছেন। এই প্যাকেজে নির্ভুল রকেট লঞ্চার, ক্লাস্টার যুদ্ধাস্ত্র এবং হালকা কৌশলগত যান অন্তর্ভুক্ত রয়েছে৷