ধর্মীয় উৎসব পালনের সময় পানিতে ডুবে ৪৬ জনের মৃত্যু

২৬ সেপ্টেম্বর, ২০২৪

ভারতের পূর্বাঞ্চলীয় বিহার রাজ্যে হিন্দু সম্প্রদায়ের একটি ধর্মীয় উৎসব পালনের সময় পানিতে ডুবে অন্তত ৪৬ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ৩৭ জনই শিশু। এখনও তিনজন নিখোঁজ রয়েছে। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) রাজ্যের সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, রাজ্যের বিভিন্ন জেলায় নদী ও পুকুরে ‘পবিত্র’ ডুব দিতে গিয়ে তাদের মৃত্যু হয়েছে।

হিন্দুদের ওই উৎসবের নাম ‘জিতিয়া পর্ব বা ‘জীবিতপুত্রিকা’। সন্তানদের মঙ্গলের জন্য মায়েরা এই উৎসব পালন করে থাকেন। উৎসবে মায়েরা তাদের সন্তানের মঙ্গল কামনায় উপবাস করেন এবং পবিত্র ডুব দেন। বুধবার উৎসবটি পালনের সময় বিহারের ১৫টি জেলায় পানিতে ডুবে মৃত্যুর এ ঘটনা ঘটে।

বিহারের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের (ডিএমডি) জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, সাম্প্রতিক বন্যায় বিহারের বিভিন্ন নদী ও পুকুরে পানি বৃদ্ধি পেয়েছিল। ধর্মীয় উৎসবের অংশ হিসেবে গোসল করতে নেমে আলাদা আলাদা স্থানে ৪৬ জন পানিতে ডুবে মারা যান।

সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, এখন পর্যন্ত ৪৩টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। ডুবে যাওয়া তিনজনের মরদেহ খুঁজতে অনুসন্ধান অভিযান চলছে।বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার নিহতদের পরিবারকে ৪ লাখ রুপি করে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দিয়েছেন।

নাম প্রকাশ না করার শর্তে ডিএমডির এক কর্মকর্তা বলেন, নদী ও পুকুরে পানি বৃদ্ধির কারণে সতর্কতা জারি করা ছিল। তবে উৎসবে যোগ দেওয়া লোকজন তা এড়িয়ে গিয়েছিলেন।