বিদেশে উচ্চশিক্ষা নিয়ে গ্রিন ইউনিভার্সিটিতে সেমিনার অনুষ্ঠিত

২৭ সেপ্টেম্বর, ২০২৪

গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশে ‘বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য বিদেশে উচ্চশিক্ষার সুযোগ’ বিষয়ক সেমিনার আয়োজিত হয়েছে। এতে মুখ্য বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সোমালিয়ার দারুস সালাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শেখ আসিফ মিজান। তিনি শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সুযোগ লাভের ক্ষেত্রে কার্যকরী নানা দিকনির্দেশনা দেন এবং অনুপ্রেরণামূলক ভাষণে তাদেরকে দেশেবিদেশে সমানতালে ক্যারিয়ার গঠনে উজ্জীবিত করেন।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সকাল ১১টায় আয়োজিত এ সেমিনারের সঞ্চালনা করেন গ্রিন বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের পরিচালক ড. আহমেদ আল মনসুর।

গ্রিন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শরীফ উদ্দীনের সাথে আলাপচারিতায় সোমালিয়ার দারুস সালাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গ্রিন বিশ্ববিদ্যালয়ের সাথে দীর্ঘমেয়াদি সমঝোতা স্মারক সাক্ষরের ব্যাপারে আগ্রহ দেখান। এছাড়া, যৌথ গবেষণা ও আফ্রিকান শিক্ষার্থীদের গ্রিন বিশ্ববিদ্যালয়ে ভর্তির সম্ভাবনার ব্যাপারে আশাব্যঞ্জক মতবাদ ব্যক্ত করেন।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন গ্রিন বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. সাইফুল আজাদ স্যার, ব্যবসায় অনুষদের ডিন প্রফেসর ড. তারেক আজিজ স্যার, সেন্টার ফর ক্যারিয়ার ডেভেলপমেন্ট এর পরিচালক ড. সিরাজম মুনীরা ম্যাডাম, সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের চেয়ারপারসন ড. মো. অলিউর রহমান।

সেমিনার শেষে বেলা ২টায় সাংবাদিকতা ও গণমাধ্যম বিভাগের ল্যাব প্রাঙ্গণে জেএমসি বিভাগীয় প্রধান ড. মো. অলিউর রহমানের সভাপতিত্বে এক বিশেষ মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন উপাচার্য প্রফেসর ড. শেখ আসিফ স. মিজান।

মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগীয় উপদেষ্টা অধ্যাপক ড. শাহ্ মো. নিসতার জাহান কবির, লেকচারার ও ক্লাব মডারেটর মঞ্জুর কিবরিয়া ভূঁইয়া এবং মিডিয়া ল্যাব কো-অর্ডিনেটর কাজি মাহাদি মুনতাসির।

সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীদের উদ্দেশ্যে উপাচার্য শেখ আসিফ বলেন, বিশ্বায়নের যুগে সাংবাদিকতা এখন আর শুধু দেশের সীমার মধ্যে সীমাবদ্ধ নয়। এর প্রয়োগ এবং ব্যাপ্তি দুটোই ব্যাপক। বিশেষ করে সোমালিয়ার মত সঙ্ঘাতপূর্ণ দেশের ভূমিকা আরও বেশি। গ্রিন ইউনিভার্সিটির সাংবাদিকতা বিভাগের সাথে দারু সালাম বিশ্ববিদ্যালয় যৌথভাবে দুই দেশের মুক্ত সাংবাদিকতা শিক্ষা এবং চর্চায় কাজ করে যাবে। 

সভার বিশেষ অতিথি নিসতার জাহান তার বক্তব্যে দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে বিভিন্ন চুক্তি ও কর্ম সম্পাদনার বিষয়ে বিভিন্ন সম্ভাবনা আলোচনা করেন। সমাপণী বক্তব্যে বিভাগীয় প্রধান ড. মো. অলিউর রহমান বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় গণমাধ্যম এর ভূমিকা নিয়েও আলোকপাত করেন।

উল্লেখ্য, উপাচার্য প্রফেসর ড. শেখ আসিফ স. মিজান আফ্রিকা মহাদেশের প্রথম বাংলাদেশি উপাচার্য।