বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে ইবিতে বর্ণাঢ্য শোভাযাত্রা

২৮ সেপ্টেম্বর, ২০২৪

ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৮ সেপ্টেম্বর) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের আয়োজনে এটি অনুষ্ঠিত হয়।

শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ভবনের সামনে থেকে বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় একই স্থানে গিয়ে শেষ হয়। এসময় শিক্ষার্থীরা পোশাকের মাধ্যমে বিভিন্ন দেশ ও জাতির সংস্কৃতি তুলে ধরেন। পরে শোভাযাত্রা শেষে সেখানে দিবসটি উপলক্ষে কেক কাটা হয়। এর আগে শোভাযাত্রার শুরুতে শান্তির প্রতীক পায়রা উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করা হয়।

এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগটির সাবেক সভাপতি ও ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মাহবুবুল আরফিন এবং হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের অধ্যাপক ড. শেলীনা নাসরীন। এছাড়া  ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সভাপতি সহকারী অধ্যাপক শরিফুল ইসলাম, বিভাগটির শিক্ষক সহকারী অধ্যাপক রফিকুল ইসলাম, প্রভাষক নাসির মিয়া এবং ইয়ামিন মাসুম সহ বিভাগের প্রায় শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। 

বিভাগের সভাপতি সহকারী অধ্যাপক শরিফুল ইসলাম বলেন, পর্যটনের মাধ্যমে বিভিন্ন দেশ, সংস্কৃতি ও মানুষের মধ্যে ইতিবাচক মনোভাব সৃষ্টি হওয়ায় বন্ধুত্বের সম্পর্ক  আরো দৃঢ় হয়। ফলে সমাজের শান্তি প্রতিষ্ঠায় পর্যটন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। আমাদের দেশে যথেষ্ট রিসোর্স থাকলেও আমরা বিদেশি পর্যটকদের সেভাবে আকৃষ্ট করতে পারছি না।

তিনি আরও বলেন, সরকারি-বেসরকারি পর্যায়ে পর্যটন খাতের সঠিক উন্নয়ন কৌশল গ্রহণ করা হলে এই খাতটি দেশের অন্যতম শীর্ষ বৈদেশিক মুদ্রা আয়ের উৎস হবে বলে আমি বিশ্বাস করি। সাথে সাথে পর্যটন শিক্ষায় শিক্ষিত যুবকদেরকে এই শিল্পে অবদান রাখতে হবে। পর্যটন বিষয়ে পড়াশোনা করেও তারা পর্যাপ্ত সুযোগ সুবিধার অভাবে এই সেক্টরে থাকতে চান না। এদিকেও সংশ্লিষ্টদের নজর রাখতে হবে।

প্রসঙ্গত, জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থার (ইউএনডব্লিউটিও) উদ্যোগে ১৯৮০ সাল থেকে ২৭ সেপ্টেম্বর বিশ্বব্যাপী ‘বিশ্ব পর্যটন দিবস’ পালন করা হয়।