জিরা শরীরের ওজন ও কোলেস্টেরল কমাতে মহৌষধের কাজ করে

২৮ সেপ্টেম্বর, ২০২৪

প্রকৃতি আমাদের হাতের কাছেই কিছু উপকারী প্রাকৃতিক উপাদান সাজিয়ে রেখে দিয়েছে। এমনই এক মহৌষধ হলো জিরা। জানলে অবাক হবেন, রান্নাঘরে মজুত থাকা এই মশলাই কিন্তু সুস্বাস্থ্যের কারিগর। তাই তো চিকিৎসকরা সবাইকেই নিয়মিত জিরা খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

পুষ্টিবিজ্ঞানীদের কথায়, এই মশলায় রয়েছে অত্যন্ত উপকারী কিছু প্ল্যান্ট কম্পাউন্ট, যা একাধিক রোগের ফাঁদ এড়াতে সাহায্য করে। এমনকি এতে মজুত রয়েছে ক্যালশিয়াম, আয়রন ও ম্যাগনেশিয়ামের মতো অত্যন্ত জরুরি কিছু খনিজ। এসব খনিজ দেহে পুষ্টির ঘাটতি মেটানোর কাজে সিদ্ধহস্ত।

সুতরাং আর সময় নষ্ট না করে জিরার একাধিক চমকে দেওয়া গুণাগুণ সম্পর্কে জেনে নিন। তারপর প্রতিদিন সকালে এক চামচ জিরা পানিতে দিয়ে গিলে কিংবা চিবিয়ে খেয়ে নিন। তাতেই ফিরবে আপনার স্বাস্থ্যের হাল।

ডায়াবেটিসের মহৌষধ

ডায়াবেটিসের মতো জটিল অসুখকে নিয়ন্ত্রণে রাখতে চাইলে প্রতিদিন সকালে এক চামচ জিরা চিবিয়ে বা পানি দিয়ে গিলে খাওয়া শুরু করুন। গবেষণা বলছে, নিয়মিত এই মশলা খেলে শরীরে ইনসুলিন হরমোনের কার্যকারিতা বাড়ে। ফলে নিম্নমুখী হয় ব্লাড সুগার।

তাই ডায়াবেটিস রোগীদের ডায়েটে এই মশলাকে জুড়ে দিতেই হবে। এছাড়া যাদের পরিবারে ডায়াবেটিস হওয়ার ইতিহাস রয়েছে, তারাও রোগের ফাঁদ এড়াতে জিরা খেতে পারেন।

ওজন থাকবে নিয়ন্ত্রণে

ওজন স্বাভাবিকের থেকে বেশি থাকলে একাধিক জটিল অসুখের ফাঁদে জড়িয়ে পড়ার আশঙ্কা বাড়ে। তাই যেনতেন প্রকারেণ ওজন নিয়ন্ত্রণ করতেই হবে। এই কাজে আপনাকে সাহায্য করতে পারে জিরা। এই মশলায় এমন কিছু উপাদান রয়েছে যা ওজন কমানোর প্রক্রিয়াকে ত্বরান্বিত করে।

জিরার এই কার্যকারিতা ইতোমধ্যে ২০১৫ সালের একটি গবেষণায় প্রমাণিত হয়েছে। তাই আপনার ওজন কমানোর যাত্রায় জিরাকে জায়গা করে দিতেই হবে।

বশে থাকবে খারাপ কোলেস্টেরল

হাই কোলেস্টেরল একটি ঘাতক অসুখ। এই রোগকে নিয়ন্ত্রণে না রাখলে হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং পেরিফেরাল আর্টারি ডিজিজ থেকে শুরু করে একাধিক প্রাণঘাতী সমস্যার ফাঁদে পড়ার আশঙ্কা বাড়ে। তাই যত কষ্টই হোক না কেন কোলেস্টেরলের মাত্রা কমাতে হবে।

এই যুদ্ধে আপনার সহযোদ্ধা হতে পারে জিরা। কারণ এই মশলায় রয়েছে এমন কিছু অ্যান্টিঅক্সিডেন্ট, যা কিনা দেহে লিপিডের মাত্রা নিয়ন্ত্রণে সিদ্ধহস্ত। সুতরাং এই মারণ অসুখের ফাঁদ এড়াতে যত দ্রুত সম্ভব জিরার সঙ্গে বন্ধুত্ব পাতিয়ে নিন।

পেটের সমস্যা নিপাত যাবে

আজকাল অনেকেই ইরিটেবল বাওয়েল সিনড্রোমের খপ্পরে পড়ছেন। একবার এই রোগের ফাঁদে পড়লে কথায় কথায় গ্যাস, অ্যাসিডিটি এবং ডায়ারিয়া লেগেই থাকে। এই ধরনের সমস্যা দূর করতে জিরার জুড়ি নেই। এমনকি জিরা খেলে ওষুধের প্রতি নির্ভারতাও বহুগুণে কমবে।

স্ট্রেসের মার সইতে হবে না

স্ট্রেস বা দুশ্চিন্তা কিন্তু একাধিক শারীরিক ও মানসিক সমস্যার কারণ। তাই নীরোগ জীবন কাটানোর ইচ্ছা থাকলে দুশ্চিন্তার ফাঁদ এড়াতে হবে।

এই কাজে আপনাকে সাহায্য করতে পারে জিরা। আসলে এই মশলায় রয়েছে অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার, যা কিনা স্ট্রেস বা মানসিক চাপ কমানোর কাজে একাই একশো। তাই দুশ্চিন্তায় ভুক্তভোগীরা নিয়মিত জিরা খান। এতেই উপকার পাবেন হাতেনাতে।