নেপালে বন্যা ও ভূমিধসে ১০ জনের মৃত্যু

২৮ সেপ্টেম্বর, ২০২৪

নেপালে টানা বৃষ্টিতে বন্যা দেখা দিয়েছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় বন্যা ও ভূমিধসে অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে। এসময় নিখোঁজ হয়েছেন আরও সাতজন। সড়ক ডুবে যোগাযোগ ব্যাহত হচ্ছে। কর্মকর্তাদের বরাতে শনিবার (২৮ সেপ্টেম্বর) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, হিমালয়ের এই দেশটির অধিকাংশ নদীর পানি উপচে তীরবর্তী এলাকার সড়ক, সেতু ও বাড়িঘর প্লাবিত হয়েছে। সেখানে ২০০ মিলিমিটারেরও (৮ ইঞ্চি) বেশি বৃষ্টিপাত হয়েছে।

পুলিশের মুখপাত্র দান বাহাদুর কারকি জানিয়েছেন, ২৮টি স্থানে ভূমিধসের কারণে মহাসড়ক অবরুদ্ধ হওয়ার খবর পেয়েছে তারা। পুলিশ ধ্বংসাবশেষ পরিষ্কার করে রাস্তায় যান চলাচলের ব্যবস্থা করছেন তারা। 

রাজধানী কাঠমান্ডুর আবহাওয়াবিদ বিনু মহারজান বলেছেন, রবিবারের পর্যন্ত বৃষ্টি অব্যাহত থাকবে। চলতি বছরের অতিবৃষ্টির জন্য প্রতিবেশী ভারতের একটি নিম্নচাপকে দায়ী করেছেন তিনি। মহারজান রয়টার্সকে বলেন, ‘রবিবার সকাল পর্যন্ত ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। এর পরে আবহাওয়া পরিষ্কার হওয়ার সম্ভাবনা রয়েছে।’

কাঠমান্ডু বিমানবন্দরের মুখপাত্র রিনজি শেরপা বলেছেন, আন্তর্জাতিক ফ্লাইট চলাচল অব্যাহত থাকলেও বেশ কিছু অভ্যন্তরীণ ফ্লাইট ব্যাহত হয়েছে।

প্রতি বছর বর্ষা মৌসুমে পাহাড়ঘেরা এই দেশে ভূমিধস ও আকস্মিক বন্যায় শত শত মানুষ মারা যায়।