ওয়াইফাই ইন্টারনেট স্লো? এই কৌশলে ফাস্ট করুন

২৯ সেপ্টেম্বর, ২০২৪

ওয়াইফাইয়ের রাউটারের মাধ্যমে ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহার করা হয়। কখনো কখনো ব্যবহারকারীরা অভিযোগ করেন তারা তাদের ওয়াইফাই সিগন্যাল থেকে স্লো ইন্টারনেট পাচ্ছেন। এই সমস্যার সমাধান আপনার হাতেই রয়েছে। কয়েকটি কৌশলে স্লো ইন্টারনেট ফাস্ট করে নিতে পারেন। জানুন সেই কৌশল।   

ব্যান্ডউইথ হগিং অ্যাপ্লিকেশন এবং ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারের কোনও সমস্যা থাকলেও নেট স্লো হতে পারে। সমস্যা থাকলে তার সমাধানও রয়েছে। সঠিক জায়গায় রাউটার রাখা, ৫ গিগাহার্জ ব্যান্ড ব্যবহার, পুরনো সরঞ্জাম আপডেট ইত্যাদি করলে ইন্টারনেট ফের ফাস্ট চলবে।

ওয়াইফাই স্লো হওয়ার সাধারণ কারণ-
বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইসের কারণে ওয়াই-ফাই সিগন্যালে ব্যাঘাত ঘটতে পারে। সেটা মাইক্রোওয়েভ, বেবি মনিটর এমনকি প্রতিবেশীর ওয়াই-ফাই নেট ওয়ার্কের কারণেও হতে পারে। ২.৪ গিগাহার্জ ফ্রিকোয়েন্সি ব্র্যান্ড ব্যবহার করলে এমন ঘটনা খুব সাধারণ।

ডিভাইস যদি রাউটার থেকে দূরে থাকে তাহলেও সিগন্যালের সমস্যা হতে পারে। এছাড়া পুরু দেওয়াল, মেঝে বা মোটা ছাদের কারণেও এমনটা ঘটতে দেখা যায়। স্মার্টফোন, ল্যাপটপ, টিভি, গেমিং কনসোল ইত্যাদি একাধিক ডিভাইস যদি নেটওয়ার্কের সঙ্গে যুক্ত থাকে তাহলেও ওয়াই-ফাই স্লো হয়ে যেতে পারে।

অনেক সময় পুরনো রাউটার বা ডিভাইস আধুনিক ইন্টারনেটের গতির সঙ্গে তাল মেলাতে পারে না। ফার্মওয়্যার পারফরম্যান্সের সমস্যার কারণেও এমনটা হতে পারে। 

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারের কোনও সমস্যা থাকলেও অনেক সময় ইন্টারনেট স্লো হয়ে যায়। 

স্লো ওয়াইফাই ফাস্ট করার উপায়-
ঘরের মাঝামাঝি রাউটার রাখা উচিত। খেয়াল রাখতে হবে ডিভাইসের থেকে দূরত্ব যেন বেশি না হয়।

প্রতিবেশীর নেটওয়ার্ক থেকে বাঁচতে ম্যানুয়ালি রাউটারের চ্যানেল পরিবর্তন করা যায়। আধুনিক রাউটারে এই বৈশিষ্ট রয়েছে।

রাউটার যদি ডুয়াল-ব্যান্ড ফ্রিকোয়েন্সি সাপোর্ট করে তাহলে ৫ গিগাহার্জ ব্যান্ডে স্যুইচ করা উচিত। এতে ভিড় কম এবং স্পিড বেশি পাওয়া যাবে। 

রাউটারের ফার্মওয়্যার নিয়মিত আপডেট করলে নিরাপত্তা এবং পারফরম্যান্স দুটাই ভালো মেলে। পুরনো রাউটার থাকলে আধুনিক মডেলে আপগ্রেড করার কথা ভাবা যায়। যা লেটেস্ট ওয়াই-ফাই স্ট্যান্ডার্ড সাপোর্ট করে যেমন ওয়াই-ফাই ৬।