আদ্-দ্বীন সকিনা মেডিকেল কলেজে ১৩ তম ব্যাচের রিসিপশন প্রোগ্রাম

২৯ সেপ্টেম্বর, ২০২৪

টিআই তারেক: দেয়ালে সাটানো জুলাই-আগস্টের ছাত্র-জনতার বিপ্লবের প্রতিচ্ছবি। রয়েছে নানা শ্লোগান সম্বলিত ফেস্টুন ও প্লাকার্ড। শোভা পাচ্ছে নতুন বাংলাদেশ গড়ার কারিগর শহীদ আবু সাঈদ ও মুগ্ধদের গ্রাফিতিও। শৈল্পিক মনন ফুটে উঠেছে আলপনা-আর্টে। দেশীয় সংস্কৃতির সাথে চিকিৎসা সংশ্লিষ্ট নানা অনুষজ্ঞও বাদ যায়নি। স্টেজে চিকিৎসকের প্রেসক্রিপশন স্টাইল আর এক্স ফান আলাদিন।

বলছি, যশোর পুলেরহাটে অবস্থিত দেশ সেরা বেসরকারি মেডিকেল কলেজ, আদ্-দ্বীন সকিনা উইমেন্স মেডিকেল কলেজের ফার্স্ট ইয়ার রিসিপশন প্রোগ্রাম ২০২৪ এর কথা।

২৮ সেপ্টেম্বর ২০২৪ শনিবার সকাল ১০ টায় মেডিকেল কলেজের অডিটোরিয়ামে অনুষ্ঠানটির আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ অধ্যাপক ডা. মোঃ গিয়াস উদ্দিন।

এমবিবিএস ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ১৩তম ব্যাচে ভর্তিকৃত ১ম বর্ষের দেশি-বিদেশী ছাত্রীদের আনুষ্ঠানিকভাবে বরণ করে নিলেন মেডিকেল কলেজ কর্তৃপক্ষ ও সিনিয়র শিক্ষার্থীরা। যা এই মেডিকেল কলেজের ঐতিহ্য। অনুষ্ঠানে বক্তব্য রাখেন আদ্-দ্বীন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ডা. শেখ মহিউদ্দিন।

তিনি ছাত্রীদের উদ্দেশ্যে বলেন, মেডিকেল ইতিহাসে বিপ্লব ঘটাতে হবে। আমরা শুধুমাত্র দক্ষ চিকিৎসক বানাতে চাই না, মেডিকেল লিডারর্স তৈরি করতে চাই। তিনি শিক্ষার্থীদের নানা সৃজনশীল প্রতিভা দেখে আনন্দিন হয়ে বলেন, আমরা যে স্বপ্ন নিয়ে মেডিকেল কলেজ প্রতিষ্ঠা করেছিলাম, সে স্বপ্ন বাস্তবায়ন হতে যাচ্ছে। তিনি আরও বলেন, আমি মনে করি আগামী দিনের প্রজন্মের কাছ থেকে আমাদের অনেক কিছু শিক্ষনীয় আছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন ফাউন্ডেশনের উপদেষ্টা দেশ সেরা ইউরোলজিস্ট অধ্যাপক ডা. আফিকুর রহমান। তিনি বলেন, ফার্স্ট ইয়ার হচ্ছে এমবিবিএস অধ্যয়ন জীবনের ফাউন্ডেশন। এই ফাউন্ডেশন যার যত বেশি মজবুত হবে, পরবর্তীতে এর ভিত্তি করে তার জীবন তত উন্নততর হবে।

বিশেষ অতিথির বক্তৃতা করেন আদ্-দ্বীন হাসপাতাল সমূহ ও নার্সিং এর মহাপরিচালক অধ্যাপক ডা. নাহিদ ইয়াসমিন।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপদেষ্টা অধ্যাপক ডা. গোলাম মুক্তাদির, অধ্যাপক ডা. নজরুল ইসলাম, গাইনী বিশেষজ্ঞ অধ্যাপক ডা. হাসানুজ্জামান, অধ্যাপক ডা. এএসএম রিজওয়ান, অধ্যাপক ডা. মারুফা আখতার, সহযোগী অধ্যাপক ডা.  সুরভী ইরা সূচি প্রমুখ। স্বাগত বক্তব্য দেন উপাধ্যক্ষ ডা. সঞ্জয় সাহা। শিক্ষার্থী এবং অভিভাবকরা অনুভ‚তি ব্যক্ত করতে গিয়ে প্রতিষ্ঠানটির ভ‚য়োশী প্রশংসা করেন। 

অনুষ্ঠানে ১৩তম ব্যাচের ছাত্রীদের ফুল দিয়ে এবং শপথ বাক্য পড়িয়ে বরণ করে নেয়া হয়। অনুষ্ঠানে মেডিকেল কলেজটি ওপর নির্মিত ভিডিও ডকুমেন্টারী প্রদর্শন করা হয়। অনুষ্ঠান সঞ্চালনা করেন ২য় বর্ষের দেশি ছাত্রী স্বরণিকা বিশ্বাস ও বিদেশী ছাত্রী উজমা শেখ।

অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের শিক্ষক, হাসপাতালের চিকিৎসক, ইন্টার্ন ডাক্তার, নবাগত শিক্ষার্থী এবং অভিভাবকবৃন্দ ও কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। প্রথম পর্বের আলোচনা শেষে ছাত্রীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান মঞ্চস্থ হয়।

উল্লেখ্য, ১৩ তম ব্যাচে ৭৫টি আসনে ছাত্রী ভর্তির সুযোগ পেয়েছেন। এরমধ্যে ৯জন ভারতীয় ছাত্রী রয়েছেন।

বর্তমানে মেডিকেল কলেজটিতে ৫টি বর্ষে মোট ৩৮৭ জন ছাত্রী এমবিবিএস অধ্যয়নরত। বর্তমানে বিদেশী ছাত্রী সংখ্যা ১১৬ জন।