রাজবাড়ীর বালিয়াকান্দিতে ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত

২৯ সেপ্টেম্বর, ২০২৪

রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়নের জিয়েলগারা বিলে ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকালে জামালপুর ইউনিয়নের নটাপাড়া-লক্ষনদিয়া যুব সংঘ নামের একটি সংগঠন এই নৌকা বাইচের আয়োজন করে। নৌকা বাইচ দেখতে দুুপুর থেকে বিলের মধ্যে দর্শনার্থীদের ঢল নামে। স্থানীয়রা জানান, অনেক দিন পর এই বিলে নৌকা বাইচ হচ্ছে। এই এলাকায় নৌকা বাইচ উপলক্ষ্যে আত্বীয়-স্বজন এসেছে।

দর্শনার্থীরা বলেন, বিলের মধ্যে নৌকা বাইচ হয়েছে। অনেক দর্শনার্থীরা এখানে আসতে পারেনি। বাইচ দেখার একমাত্র উপায় ছোট ছোট নৌকা করে বিলের মধ্যে আসা। তবে দীর্ঘদিন পর নৌকা বাইচ হয়েছে। হাজার হাজার দর্শক এসেছে। নৌকা বাইচ প্রতিযোগিতামূলক হয়েছে। এমন আয়োজনে সরকারি পৃষ্ঠপোষকতার দাবি তাদের।
নৌকা বাইচ প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসাবে জামালপুর ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক মো. আয়নাল হক দেওয়ান উপস্থিত ছিলেন। তিনি বলেন,  দীর্ঘদিন পরি বালিয়াকান্দিতে নৌকা বাইচ অনুষ্ঠিত হচ্ছে। আগামীতে দেশের শিল্প সংস্কৃতি ও ঐতিহ্য প্রসারে বাংলাদেশ জাতীয়তাবাদী দল ভূমিকা রাখবে। এই বিলে বড় পরিসরে নৌকা বাইচের আয়োজন করা হবে।

এ সময় বিশেষ অতিথি হিসেবে বালিয়াকান্দি উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক ফরিদ হাসান আশিক, উপজেলা ছাত্রদলের সভাপতি মো. নাজমুল হোসেন, ইউনিয়ন বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক মো. তমিজউদ্দীন, ইউনিয়ন বিএনপির সাংগঠনিক সম্পাদক মো. শওকত হোসেন খান, ইউনিয়ন বিএনপির যুগ্ম সম্পাদক ইরমান হোসেন বাকি, জামালপুর ইউনিয়ন পরিষদের সদস্য মো. মোস্তাফিজুর রহমান রানা, সাবেক সদস্য মো. জাহাঙ্গীর শেখ, জামালপুর ইউনিয়নের বিএনপির ৯নং ওয়ার্ডের সভাপতি মো. জুমারত শেখ, ইউনিয়ন বিএনপির যুব বিষয়ক সম্পাদক মুন্নু মোল্লা, ইউনিয়ন বিএনপি নেতা সাওন মন্ডল, উপজেলা যুবদলে নেতা শিমুল প্রমানিক, উপজেলা ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক রাকিব বিল্লাহসহ বিভিন্ন নেতাকর্মী উপস্থিত ছিলেন। 

আয়োজন কমিটির সভাপতি ও জামালপুর ইউনিয়ন স্বেচ্ছাসেবক দলের সভাপতি মো. আলিবদ্দীন খা বলেন, রাজবাড়ীর বিভিন্ন উপজেলা থেকে ৫টি বড় বাইচের নৌকা এবং ১০টি ডিঙ্গী নৌকা এই প্রতিযোগিতায় অংশ নেয়। বাইচে রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়নের নটাপাড়া গ্রামের মায়ের দোয়া নৌকা প্রথম স্থান এবং ডিঙ্গী নৌকার গ্রুপে মান্নান মন্ডল প্রথম স্থান অধিকার করে।