বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে পুনরায় ক্লাস শুরু

২৯ সেপ্টেম্বর, ২০২৪

দীর্ঘ দিন বন্ধ থাকার পর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে একাডেমিক কার্যক্রম পুনরায় চালু হয়েছে। রোববার (২৯ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকেই ক্লাস শুরু হয়।

এ সময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শওকাত আলী বিভিন্ন বিভাগ পরিদর্শন করেন, শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন এবং তাদের একাডেমিক কার্যক্রমের খোঁজ-খবর নেন।

তখন উপাচার্য বলেন, শিক্ষার্থীদের ক্যাম্পাসে যাতায়াতের জন্য আরও বাস কেনা হবে এবং চলাচলের রুট বাড়ানো হবে। শ্রেণিকক্ষ সংকটের বিষয়ে তিনি বলেন, অচিরেই শ্রেণিকক্ষের সংকট নিরসনে চার তলা একাডেমিক ভবনগুলোকে বাড়িয়ে ছয় তলায় রূপান্তরিত করা হবে। এতে কিছুটা হলেও বর্তমান সংকটের নিরসন হবে। এছাড়া পর্যায়ক্রমে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংকট ও সমস্যা নিরসন করা হবে বলেও তিনি উল্লেখ করেন।

উপাচার্য আরও বলেন, প্রতিষ্ঠার পর থেকে নানান কারণে এই বিশ্ববিদ্যালয় নেতিবাচকভাবে বিভিন্ন মহলে পরিচিতি পেয়েছে। আর যেন নেতিবাচক খবর না হয়, সেই বিষয়ে সবাইকে সজাগ থাকতে হবে। সবাইকে নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে। সংকট কাটিয়ে এই বিশ্ববিদ্যালয়কে শিক্ষা ও গবেষণায় সেরা বিশ্ববিদ্যালয়ে পরিণত করতে সবার সহযোগিতা কামনা করেন তিনি।  

উল্লেখ্য, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে গত ১৬ জুলাই ইংরেজি বিভাগের শিক্ষার্থী আবু সাঈদ নিহত হওয়ার পর ১৭ জুলাই থেকে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়। এরপর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ট্রেজারারসহ বিভিন্ন প্রশাসনিক পদ হতে অন্তত ৪০ জন পদত্যাগ করেন। গত ১৮ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হিসেবে যোগদান করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মো. শওকাত আলী।