জামালপুরে পাহাড়ি ঢলে ভাঙন আতঙ্ক

০৭ অক্টোবর, ২০২৪

জামালপুরে কয়েক দিনের টানা ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে দেওয়ানগঞ্জ উপজেলার সীমান্তবর্তী ডাংধরা ইউনিয়নের জিঞ্জিরাম নদী ও লুকায় ঝোরার পানি বৃদ্ধি পেয়েছে। এতে ওই এলাকায় তীব্র নদী ভাঙন দেখা দিয়েছে। লুকায় ঝোরার গর্ভে বিলীন হয়েছে উপজেলার ডাংধরা ইউনিয়নের পাথরেরচর গ্রামের ১৪টি বাড়ি ও কয়েক হেক্টর ফসলি জমি। ভাঙন আতঙ্কে দিশাহারা হয়ে পড়েছেন পাথরেরচর এলাকার মানুষ। 

স্থানীয়রা জানান, টানা কয়েকদিন বৃষ্টি হলেই লোকায় ঝোরায় বছরে দুই থেকে তিনবার তীব্র ভাঙন দেখা দেয়। প্রতিবছর একটু একটু করে ভাঙতে ভাঙতে বাড়িঘর, আবাদি জমি লোকায় ঝোরায় বিলীন হয়ে গেছে। গত তিনদিনের টানা ভারী বর্ষণে পাহাড় থেকে নেমে আসা পাহাড়ি ঢলে কয়েকটি বাড়ীঘর ঝোরার গর্ভে বিলীন হয়েছে। অনেকে রাস্তায় আশ্রয় নিয়ে মানবতার জীবন যাপন করছেন। স্থায়ী সমাধান না হলে, পাথরের চর গ্রামের শত শত মানুষের বাড়িঘরের অস্তিত্ব বিলীন হয়ে যাবে। এছাড়াও ভাঙনে হুমকির রয়েছে পাথরের চর সরকারী প্রাথমিক বিদ্যালয়, বিজিবি ক্যাম্প, মসজিদসহ অনেক স্থাপনা। এখন পর্যন্ত সরকারি কোনো সহায়তা পৌছায়নি ওই এলাকায়। নদী ভাঙন রোধে দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন স্থানীয়রা। 

দেওয়ানগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ জাহিদ হাসান প্রিন্স বলেন, পাথরের চর ঝোরায় বাড়িঘর বিলীন হওয়ার বিষয়টি জেনেছি। এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের সঙ্গে কথা বলা হবে।