কারাগার থেকে পালানো মৃত্যুদণ্ডের আসামি গ্রেফতার

০৭ অক্টোবর, ২০২৪

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় গাজীপুরের কাশিমপুর হাইসিকিউরিটি কারাগার থেকে পালিয়ে যাওয়া মৃত্যুদণ্ড পাওয়া আসামি মো. আব্দুল মতিনকে (৩৭) গ্রেফতার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

রবিবার ঢাকার বংশাল থানার জল্লাবাড়ি এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।

দুপুরে মানিকগঞ্জ র‍্যাব-৪ এর সিপিসি-৩ এর কোম্পানি কমান্ডার লে. কমান্ডার মোহাম্মদ আরিফ হোসেন এ তথ্য নিশ্চিত করেন। গ্রেফতার মতিন ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার ভাটপাড়া গ্রামের আবদুল হক হাওলাদারের ছেলে। গত ৬ আগস্ট তিনি কাশিমপুর কারাগার থেকে পালিয়ে যান।

র‍্যাবের মানিকগঞ্জ ক্যাম্প সূত্রে জানা গেছে, ভিকটিম জয়নাল মিয়া (৫৫) ব্রাহ্মণবাড়িয়া সদর থানাধীন ভাটপাড়া সাকিনস্থ আমতলী বাজারে নিরাপত্তা প্রহরীর চাকরি করতেন। আসামি মতিন বিগত ২০১৪ সালের ১৪ জুলাই রাতে তার সহযোগী হুমায়ুন ও অজ্ঞাতনামা ২/৩ জন নিয়ে জনৈক সেলিম মিয়ার দোকানে চুরি করার উদ্দেশ্যে ঝাপ খুলতে শুরু করে।

অতঃপর ভিকটিম কাজে বাধা দিলে আসামি মতিন ও তার সহযোগীরা অতর্কিতভাবে ভিকটিমের ওপর হামলা করে ছুরি দিয়ে গলা কেটে মৃত্যু নিশ্চিত করে ঘটনাস্থল হতে পালিয়ে যায়। এ ঘটনায় ভিকটিমের ছেলে ব্রাহ্মণবাড়িয়া সদর থানায় একটি হত্যা মামলা দায়ের করলে বিচারক দীর্ঘ বিচারিক প্রক্রিয়া শেষে ২০১৮ সালের ১৭ সেপ্টেম্বর মতিনকে মৃত্যুদণ্ড প্রদান করেন।

লেফটেন্যান্ট কমান্ডার আরিফ হোসেন বলেন, আসামি মতিন ৬ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগার হতে পলায়ন করে দেশের বিভিন্ন স্থানে নিজেকে আত্মোগোপন করে রাখে। পরে গোপন সংবাদের ভিত্তিতে তাকে গ্রেফতার করে গাজীপুরের কোনাবাড়ি মেট্রোপলিটন পুলিশের নিকট হস্তান্তরের প্রক্রিয়া চলমান রয়েছে।