লকডাউনে ব্যাংকে লেনদেন চলবে আড়াই ঘণ্টা

লকডাউনে ব্যাংকে লেনদেন চলবে আড়াই ঘণ্টা

ফাইল ফটো

মহামারী করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সোমবার থেকে সারাদেশে সাত দিনের লকডাউন ঘোষণা করেছে সরকার। লকডাউনের সময় জরুরি সেবা প্রতিষ্ঠান ছাড়া বন্ধ থাকবে সকল কার্যক্রম। এ ছাড়া লকডাউন চলাকালে সীমিত আকারে ব্যাংকিং ব্যবস্থা চালু রাখার নির্দেশনা জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। নতুন এ সময় অনুযায়ী সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত লেনদেন চালু থাকবে। তবে লেনদেন পরবর্তী অনুষাঙ্গিক কার্যক্রম শেষ করার জন্য দুপুর ২টা পর্যন্ত খোলা থাকবে।

রোববার বাংলাদেশ ব্যাংক এই সিদ্ধান্ত নিয়ে প্রজ্ঞাপন জারি করেছে। সরকারের পক্ষ থেকে লকডাউন ঘোষণা ও সীমিত পর্যায়ে ব্যাংকিং কার্যক্রম চালানোর ঘোষণার পর কেন্দ্রীয় ব্যাংক এই সিদ্ধান্ত নিয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, সোমবার থেকে ১১ এপ্রিল পর্যন্ত ব্যাংকিং লেনদেনের সময় হবে আড়াই ঘণ্টা। এই সময়ে শাখার নিকটবর্তী স্থানে বসবাসকারী কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতির বিষয়টি অগ্রাধিকার দিতে হবে। এ ছাড়া কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি ও কর্মপরিবেশের বিষয়টি সরকার ও বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মেনে পালন করতে হবে। ফলে ৫০ শতাংশ কর্মকর্তা-কর্মচারী দিয়েও অফিস পরিচালনা করা যাবে। এই সময়ে ব্যাংকের সব ধরনের লেনদেন চালু থাকবে।

কেন্দ্রীয় ব্যাংক বলছে, অনলাইনে জমা ও উত্তোলন সুবিধা চালু রয়েছে, দুই কিলোমিটারের মধ্যে এমন একাধিক শাখা থাকলে ব্যাংকগুলো একটি শাখা চালু রাখতে পারবে। তবে বৈদেশিক মুদ্রায় লেনদেন হয়, এমন শাখা এর আওতায় পড়বে না। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ব্যাংকের সান্ধ্যকালীন এবং সাপ্তাহিক ছুটিকালীন ব্যাংকিং কার্যক্রম বন্ধ রাখতে হবে। এ ছাড়া এজেন্ট ব্যাংকিং সেবার কার্যক্রম কীভাবে চলবে, ব্যাংকগুলো তা নিজেরাই সিদ্ধান্ত নিতে পারবে। এই সময়ে এটিএম বুথে পর্যাপ্ত অর্থ এবং অনলাইন ব্যাংকিং কার্যক্রম সার্বক্ষণিক চালু রাখতে উদ্যোগ নিতে বলেছে বাংলাদেশ ব্যাংক।

তবে সংশ্লিষ্টরা বলছেন, লেনদেন সময় কমিয়ে আনায় ব্যাংকগুলোতে ভিড় আগের চেয়ে বেড়ে যাবে। এতে পরিস্থিতি আরো অবনতি হতে পারে।