মঙ্গলের মাটিতে প্রথম উড়ান সফল হেলিকপ্টার ইনজেনুইটির

মঙ্গলের মাটিতে প্রথম উড়ান সফল হেলিকপ্টার ইনজেনুইটির

মার্স হেলিকপ্টার ইনজেনুইটির প্রথম উড়ানের ভিডিও প্রকাশ করেছেন নাসা- সংগৃহীত ছবি

ইতিহাস গড়ল নাসার হেলিকপ্টার ইনজেনুইটি। মঙ্গলের মাটিতে সোমবার প্রথমবার ওড়ে নাসার হেলিকপ্টার। যদিও এর আগে টেস্ট রান হয়েছিল। কিন্তু সোমবার শুরু হল মিশন। অন্য গ্রহে বিমান কন্ট্রোল করল নাসা। সাদার্ন ক্যালিফোর্নিয়ার জেট প্রপিউলেশন ল্যাবরেটরি ও ইনজেনুইটি টিম এই খবর জানিয়েছে। নাসার পারসেভেব়্যান্স রোভার থেকে হেলিকপ্টার উড়ান শুরু করে যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সকাল ৬টা ৪৬ মিনিটে।

নাসার অ্যাকটিং অ্যাডমিনিস্ট্রেটর স্টিভ জার্কজিক বলেছেন, ইনজেনুইটি হল নাসার প্রজেক্টগুলির মধ্যে সবচেয়ে বড়। এটি এমন একটি স্পেস এক্সপিডিশন যা একসময় গোটা বিশ্ব ভাবত অসম্ভব। এই স্পেস শাটেলের পথ নির্ণায়ক হল X-15। মার্স পাথফাইন্ডার ও সোজোউরনের রোভার তিন জেনারেশন ধরে এই কাজ করে যাচ্ছে। ইনজেনুইটি তাঁদের কোন দিকে নিয়ে যাবে তা জানেন না তাঁরা। কিন্তু এদিনের ফলাফল অবর্ণনীয়। সোলার পাওয়ারের এই হেলিকপ্টার ১০ ফিট বা ৩ মিটার পর্যন্ত উড়তে পারে। ৩০ সেকেন্ড এটি একবারে ভেসে থাকতে সক্ষম। এরপর সেটি আবার ভূ-পৃষ্ঠকে ছোঁয়। এর জন্য় মোট সময় লাগে ৩৯.১ সেকেন্ড।

মার্স হেলিকপ্টার ইনজেনুইটির প্রথম উড়ানের ভিডিও প্রকাশ করেছেন নাসা। https://mars.nasa.gov/technology/helicopter -এই ওয়েবসাইটে গেলে সরাসরি এর ভিডিও দেখা যাবে। -কোলকাতা২৪