মাস্ক কেনার টাকা নেই, বাবুই পাখির বাসা পরে সরকারি অফিসে হাজির পশুপালক

মাস্ক কেনার টাকা নেই, বাবুই পাখির বাসা পরে সরকারি অফিসে হাজির পশুপালক

মাস্ক কেনার টাকা নেই, বাবুই পাখির বাসা পরে সরকারি অফিসে হাজির পশুপালক- সংগৃহীত ছবি

করোনা মহামরি পালটে দিয়েছে পরিচিত জগতের ছবি। ধাক্কা খেয়েছে জীবনের স্বাভাবিক ছন্দ। বিপদ থেকে বাঁচতে চিকিৎসকদের পরামর্শ হচ্ছে মাস্ক ও স্যানিটাইজার ব্যবহার করা। সরকারি অফিসেও মাস্ক ছাড়া প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এমন সময়ে ভারতের তেলঙ্গনার এক পশুপালক সরকারি অফিসে এলেন মুখে বাবুই পাখির বাসা লাগিয়ে কারণ তাঁর কাছে মাস্ক কেনার মতো টাকা ছিল না।

জানা গেছে, ঘটনাটি ঘটেছে মেহবুবনগর জেলার চিন্নামুনুগাল এলাকায়। স্থানীয় বাসিন্দা মেকালা কুরমাইয়া অতি দরিদ্র এক পশুপালক। মাস্ক কেনার সামর্থ্য নেই তাঁর। কিন্তু মাস্ক ছাড়া সরকারি অফিসে ঢুকতে দেওয়া হবে না তা বিলক্ষণ জানেন মেকালা। তেলঙ্গনাতেই মাস্ক না পরে রাস্তায় বেরলে ১০০০ টাকা জরিমানা। অথচ অফিসে না গেলে পেনশনের যে সামান্য টাকা পান তাও হাতছাড়া হয়ে যাবে। তাই নিজেই বানিয়ে ফেললেন এক আজব মুখাবরণী। ঠিক বানানো নয়, বাবুই পাখির বাসা মুখে লাগিয়ে দপ্তরে হাজির হন তিনি। এহেন আজব ঘটনায় হতবাক হয়ে পড়েন অনেকে। মুহূর্তে সেই ছবি ছড়িয়ে পড়ে নেটদুনিয়ায়। তারপরই শুরু হয় তর্কবিতর্কের পালা। নেটিজেনদের অনেকেই আরজি জানান, সরকারি অফিসে গরীব মানুষদের জন্য বিনামূল্যে মাস্ক ও স্যানিটাইজার বিতরণের ব্যবস্থা করা হোক।

উল্লেখ্য, ভারতে ভয়াবহ আকার নিয়েছে করোনা সংক্রমণ। একদিন আগেই বিশ্বরেকর্ড গড়ে ভারতে করোনা সংক্রমিত হয়েছিলেন প্রায় ৩ লক্ষ ১৫ হাজার মানুষ। এবার সেই সংখ্যাটাও টপকে গেল ভারত। স্রেফ গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হলেন প্রায় ৩ লক্ষ ৩৩ হাজার মানুষ। সেই সঙ্গে রেকর্ড হারে বাড়ছে মৃতের সংখ্যাও। শুক্রবার সকালে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রনালয়ের দেওয়া পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৩ লক্ষ ৪৬ হাজার ৭৮৬ জন। সবমিলিয়ে গত বছর থেকে এখনও অবধি আক্রান্ত হলেন ১ কোটি ৬৬ লক্ষ ১০ হাজার ৪৮১ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যুর সংখ্যায় নতুন রেকর্ড তৈরি হয়েছে। শনিবার ২ হাজার ৬২৪ মৃত্যু হওয়ায় দেশে এখনও অবধি প্রাণ হারালেন ১ লক্ষ ৮৯ হাজার ৫৪৪ জন। -সংবাদ প্রতিদিন