আন্তর্জাতিক ক্রিকেটকে ‘বিদায়’ থিসারা পেরেরার

আন্তর্জাতিক ক্রিকেটকে ‘বিদায়’ থিসারা পেরেরার

২০১৪ দ্বীপরাষ্ট্রের টি-২০ বিশ্বকাপ জয়ী দলের এক গুরুত্বপূর্ণ অংশ ছিলেন এই অলরাউন্ডার-

সোমবার আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন শ্রীলঙ্কার অলরাউন্ড ক্রিকেটার থিসারা পেরেরা। ২০১৪ বাংলাদেশের মাটিতে টি-২০ বিশ্বকাপজয়ী দলের সদস্য পেরেরা দ্বীপরাষ্ট্রের সাবেক অধিনায়কও বটে। সংক্ষিপ্ত ফর্ম্যাটে জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক বিদায়বেলায় জানিয়েছেন তরুণদের জায়গা ছেড়ে দিতেই তাঁর এই সিদ্ধান্ত। মাত্র ৩২ বছর বয়সেই আন্তর্জাতিক ক্রিকেটকে ‘গুডবাই’ জানালেন পেরেরা।

২০০৯ আন্তর্জাতিক সার্কিটে আত্মপ্রকাশের পর দেশের হয়ে ৬টি টেস্ট, ১৬৬টি ওয়ান-ডে এবং ৮৪টি টি-২০ ম্যাচে অংশ নিয়েছেন পেরেরা। ১২ বছরের দীর্ঘ আন্তর্জাতিক ক্যারিয়ারে ওয়ান-ডে ক্রিকেটেই সবচেয়ে সফল তিনি। ১৬৬ ওয়ান-ডে’তে পেরেরার সংগ্রহে রয়েছে ২,৩৩৮ রান এবং ১৩৫টি উইকেট। মারকুটে ব্যাটসম্যান হিসেবে পরিচিত এই সিংহলী ক্রিকেটার ৮৪টি টি-২০ ম্যাচে ১২০৪ রানের পাশাপাশি সংগ্রহ করেছেন ৫১টি উইকেট। ২০১৭ এই অলরাউন্ড ক্রিকেটার স্বল্প সময়ের জন্য অধিনায়ক পদে আসীন হয়েছিলেন। যদিও সেই অভিজ্ঞতা সুখের নয়।

তার আগে ২০১৪ বাংলাদেশে অনুষ্ঠিত টি-২০ বিশ্বকাপে শ্রীলঙ্কার জয়ে উল্লেখযোগ্য অবদান ছিল পেরেরার। ঢাকায় টিম ইন্ডিয়ার বিরুদ্ধে মেগা ফাইনালে তাঁর ব্যাট থেকে এসেছিল ১৪ বলে ২৩ রানের মূল্যবান ইনিংস। বিদায়বেলায় ক্রিকেটারের বিবৃতিতে উঠে এসেছে সেই কথা। পেরেরা জানিয়েছেন, ‘আমি গর্বিত যে শ্রীলঙ্কার হয়ে সাতটি বিশ্বকাপে অংশগ্রহণ করতে পেরেছি। একইসঙ্গে গর্বিত ২০১৪ ভারতকে হারিয়ে টি-২০ বিশ্বজয়ে অবদান রাখতে পেরে।’
 
একাধিক ক্ষেত্রে পেরেরার চওড়া ব্যাট বিপদ থেকে রক্ষা করেছে দ্বীপরাষ্ট্রকে। ২০১২ কেরিয়ারের শেষ টেস্ট ম্যাচটি খেলেছিলেন তিনি। তবে চলতি বছর মার্চে দেশের জার্সি গায়ে তাঁর শেষ ওয়ান-ডে ম্যাচে মাঠে নামা। কিন্তু ঘরের মাঠে বাংলাদেশের বিরুদ্ধে আসন্ন ওয়ান-ডে সিরিজের ঠিক প্রাক্কালে বুটজোড়া তুলে রাখার সিদ্ধান্ত নিলেন হার্ড-হিটিং অলরাউন্ডার। তবে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট চালিয়ে যাবেন পেরেরা। উল্লেখ্য, ওয়ান-ডে ক্রিকেটে পেরেরার একমাত্র শতরানটি এসেছিল কিউয়ির দেশে। ২০১৯ মাউন্ট মাউনগানুইয়ে তাঁর ৭৪ বলে বিস্ফোরক ১৪০ রান জয় এনে দিয়েছিল শ্রীলঙ্কাকে।

দ্বীপরাষ্ট্রের ক্রিকেট বোর্ড জানিয়েছে, ‘থিসারা একজন দুর্দান্ত অলরাউন্ডার ছিলেন। শ্রীলঙ্কা ক্রিকেটের জন্য তাঁর অবদান অপরিসীম একইসঙ্গে দেশের গৌরবময় একাধিক অধ্যায়ের অমূল্য শরিক তিনি।’ -কোলকাতা২৪