পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত আর নেই

পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত আর নেই

পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত আর নেই

ভারতের খ্যাতিমান পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত মারা গেছেন। দীর্ঘদিন ধরেই কিডনির অসুখে ভুগছিলেন প্রবীণ এই পরিচালক। আজ সকালে দক্ষিণ কলকাতায় নিজের বাড়িতেই মৃত্যু হয় তার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর। বাংলা সিনেমা এবং বাংলা কবিতা দুই জগতেই অবাধ বিচরণ ছিল বুদ্ধদেব দাশগুপ্তর। তৈরি করেছেন 'বাঘ বাহাদুর', 'লাল দরজা', 'চরাচর', 'মন্দ মেয়ের উপাখ্যান', 'কালপুরুষ', 'উত্তরা', 'স্বপ্নের দিন', 'তাহাদের কথার মত ছবি'।

একদা তাহাদের কথায় যেমন এক অন্য মিঠুন চক্রবর্তীকে উপহার দিয়েছিলেন তিনি, তেমনই শেষ বয়সেও আনোয়ার কা আজিব কিসসা ছবিতে নাওয়াজউদ্দিন সিদ্দিকিকে ব্যবহার করে চমকে দিয়েছিলেন। পরাধীন ভারতে ১৯৪৪ সালে পুরুলিয়ার আরায় জন্ম বুদ্ধদেব দাশগুপ্তর।

আমৃত্যু পুরুলিয়ার অনুষঙ্গ ফিরে এসেছে তার প্রতিটি কাজে। বুদ্ধদেব দাশগুপ্ত পেশাগত জীবন শুরু করেন অধ্যাপক হিসেবে। অর্থনীতির তত্ত্ব আর বাস্তব জীবনের দূরত্বই তাকে সিনেমায় টেনে আনে। বুদ্ধদেব কলকাতা ফিল্ম সোসাইটির সঙ্গে যুক্ত হন। প্রথমেই বানান একটি ১০ মিনিটের তথ্যচিত্র।

পূর্ণদৈর্ঘ্যের সিনেমা হিসেবে 'দূরত্ব' তাকে প্রথম খ্যাতি দেয়। মৃণাল সেন, ঋত্বিক ঘটক, সত্যজিৎ রায়-এই ত্রয়ী বাংলা ছবিতে যে সাংস্কৃতিক রেনেসাঁ এনেছিলেন তার যোগ্য উত্তরাধিকারী ছিলেন বুদ্ধদেব দাশগুপ্ত। অন্তত ১১টি ছবিরর জন্য নানা সময়ে জাতীয় পুরস্কার পেয়েছেন। লোকার্নো, কান, বার্লিনের মতো নামজাদা আন্তর্জাতিক ফেস্টিভ্যালে তার ছবি প্রশংসিত হয়েছে।