৫০ মামলায় অভিযুক্ত ৭০ শিশুর ব্যতিক্রমী শাস্তি

৫০ মামলায় অভিযুক্ত ৭০ শিশুর ব্যতিক্রমী শাস্তি

৫০ মামলায় অভিযুক্ত ৭০ শিশুর ব্যতিক্রমী শাস্তি

‘কারাগারে না পাঠিয়ে ফুলের সুগন্ধ বিলিয়ে’ ৭০ জন অভিযুক্ত শিশুকে সংশোধনের জন্য মা-বাবার জিম্মায় দিয়ে এক বিরল দৃষ্টান্ত স্থাপন করলেন সুনামগঞ্জের শিশু আদালতের বিচারক। লঘু অপরাধে ৫০টি মামলায় ৭০ জন শিশুকে সংশোধনের সুযোগ দিয়ে মা-বাবার জিম্মায় দেয়ার নির্দেশ দিয়েছে  আদালত।

বুধবার দুপুরে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক জাকির হোসেন এই রায় দেন। প্রতিদিন দু’টি ভালোকাজ করা ও তা তাদেরকে আদালত কর্তৃক প্রদত্ত ডায়েরিতে লিখে রাখা ও বছর শেষে ডায়েরি আদালতে জমা দেয়া, মা-বাবাসহ গুরুজনদের আদেশ-নিষেধ মেনে চলা, মা-বাবার সেবা যত্ন করা ও তাদের কাজে সাহায্য করা, নিয়মিত ধর্মগ্রন্থ পাঠ ও ধর্মীয় অনুশাসন পালন, অসৎ সঙ্গ ত্যাগ করা, মাদক থেকে দূরে থাকা, ভবিষ্যতে কোনো অপরাধের সাথে নিজেকে না জড়ানোর শর্তে এসব মামলা নিষ্পত্তি করে দেয়া হয়।

এর মাধ্যমে লঘু অপরাধে ৫০টি মামলায় ৭০ জন শিশুকে সংশোধনের সুযোগ দিয়ে মামলার নিষ্পত্তি করে এক নজিরবিহীন দৃষ্টান্ত স্থাপন করেছেন বিচারক।

আদালত তার আদেশে বলেছেন, এসব শর্ত পালন হচ্ছে কি না- তা আগামী এক বছর একজন প্রবেশন কর্মকর্তা পর্যবেক্ষণ করবেন এবং প্রতি তিন মাস অন্তর আদালতকে অবহিত করবেন।আদালতের এমন রায়ে খুশি ও সন্তুষ্টি প্রকাশ করেছেন ৭০ শিশুর অভিভাবকসহ আইনজীবীরা।

এ ব্যাপারে শিশু আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর হাসান মাহবুব সাদী জানান, আদালতের এমন উদ্যোগ পরিবারের সান্নিধ্যে এসব কোমলমতি শিশুরা স্বাভাবিকভাবে বেড়ে ওঠবে ও সুন্দর জীবন গঠনের সুযোগ পাবে।