ইবির ভর্তিতে ২৩ শতাংশের বিভাগ পরিবর্তনের সুযোগ, জিপিএতে ২০ নম্বর

ইবির ভর্তিতে ২৩ শতাংশের বিভাগ পরিবর্তনের সুযোগ, জিপিএতে ২০ নম্বর

ইবির ভর্তিতে ২৩ শতাংশের বিভাগ পরিবর্তনের সুযোগ, জিপিএতে ২০ নম্বর

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কর্তৃপক্ষ। আগামী ২৮ নভেম্বর থেকে আবেদন শুরু হবে। চলবে ১২ ডিসেম্বর পর্যন্ত। এ ক্ষেত্রে গুচ্ছ পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সাথে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর দুই গুণ যোগ করে মেধা তালিকা তৈরী করা হবে। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এবছর সাতটি অনুষদের অধীনে ৩২টি বিভাগে মোট দুই হাজার ৩০৫জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে। এ ছাড়া প্রস্তাবিত একটি বিভাগ অনুমোদন পেলে আরো ৩০ জন শিক্ষার্থী ভর্তি নেওয়া হবে।এর মধ্যে ২০টি বিভাগে মোট ৫৩৮ জন শিক্ষার্থী বিভাগ পরিবর্তন করে ভর্তি হওয়ার সুযোগ পাবে।যা মোট শিক্ষার্থীর ২৩.৩৪ শতাংশ। এর মধ্যে আইন অনুষদের বিভাগগুলোতে ৪০ জন ও ব্যবসায় প্রশাসন অনুষদের বিভাগগুলোতে ১৫ জন করে বিভাগ পরিবর্তন করে ভর্তি হতে পারবে।

আবেদনের ক্ষেত্রে ‘এ’ ইউনিটে ৬৫০, ‘বি’ ইউনিটে ৮০০ ও ‘সি’ ইউনিটে ৪০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। কেউ একাধিক ইউনিটে আবেদন করতে চাইলে তাকে পছন্দকৃত ইউনিটগুলোর মধ্যে সর্বোচ্চ পরিমাণের সাথে বাকী ইউনিটগুলোর জন্য ২০০টাকা করে পরিশোধ করতে হবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ভর্তি নির্দেশিকা ও ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য পাওয়া যাবে।