বাংলাদেশীদের জন্য খুলছে মালয়েশিয়ার শ্রমবাজার

বাংলাদেশীদের জন্য  খুলছে মালয়েশিয়ার শ্রমবাজার

ছবি: সংগৃহীত

তিন বছরের বেশি সময় বন্ধ থাকার পর বাংলাদেশীদের জন্য চলতি বছরের শেষে মালয়েশিয়ার শ্রমবাজার খুলতে পারে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ।

তিনি বলেন, ‘প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করতে সম্মত হয়েছে মালয়েশিয়া সরকার। দু-একদিনের মধ্যে কাগজপত্র আসলে শ্রমবাজার চালুর চূড়ান্ত দিন তারিখ জানা যাবে।’

শুক্রবার (১০ ডিসেম্বর) মালয়েশিয়ার মন্ত্রিসভার সিদ্ধান্তের পর গণমাধ্যমে দেওয়া তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এমন প্রত্যাশার কথা জানান তিনি।

বৃক্ষরোপণ, বাগান, কৃষি, উৎপাদন, পরিষেবা, খনি ও খনন, নির্মাণ ও গৃহকর্মী নিয়োগের জন্য এই শ্রমবাজার উন্মুক্ত হবে জানিয়ে তিনি বলেন, শ্রমিকের সংখ্যা নিয়ে আগের থেকে আরো ভালো খবর আসবে।

এছাড়া বৈধ উপায়ে গ্রিসে শ্রমিক পাঠাতে আগামী ফেব্রুয়ারির মধ্যে সমঝোতা স্বারক সই হতে পারে বলেও জানান প্রবাসী কল্যাণমন্ত্রী। এ সময় তিনি অবৈধ উপায়ে বিদেশ না যাওয়ার জন্য সবার প্রতি অনুরোধ জানান।

বাংলাদেশী প্রবাসী শ্রমিকদের জন্য মালয়েশিয়া অন্যতম জনপ্রিয় কর্মস্থল। জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর তথ্য মতে, ১৯৭৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত ১০ লাখ ৫৭ হাজার ৫৬ জন বাংলাদেশী দেশটিতে কাজ পেয়েছেন।

উল্লেখ্য, করোনা সংক্রমণের পরিপ্রেক্ষিতে প্রায় দুই বছর ধরে বিদেশি কর্মীদের জন্য শ্রমবাজার বন্ধ রেখেছে মালয়েশিয়া। যদিও বাংলাদেশি কর্মীদের জন্য দেশটির শ্রমবাজার বন্ধ রয়েছে তিন বছরেরও বেশি সময় ধরে। চলতি মাসেই দুদেশের মধ্যে কর্মী-সংক্রান্ত এমওইউ স্বাক্ষর হওয়ার পর মালয়েশিয়ায় কর্মী পাঠানোয় আর কোনো বাধা থাকবে না।