নানা আয়োজনে কুবিতে ম্যাথ ফেস্টের উদ্বোধন

নানা আয়োজনে কুবিতে ম্যাথ ফেস্টের উদ্বোধন

ছবি- নিউজজোন বিডি

কুবি প্রতিনিধিঃ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) গনিত বিভাগ এবং কুমিল্লা ইউনিভার্সিটি ম্যাথমেটিক্স ক্লাবের আয়োজনে শুরু হলো ‘ম্যাথ ফেস্ট-২০২২’। দুই দিন ব্যাপী এই উৎসবটি শেষ হবে আগামীকাল বৃহস্পতিবার।

বুধবার (২২ জুন) সকাল সাড়ে ১০ টায় কেক কেটে উৎসবের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম. আব্দুল মঈন। এরপর বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদ থেকে র‍্যালি শুরু হয়৷ র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের প্রধান সড়ক অতিক্রম করে গেইট হয়ে গোল চত্ত্বরে এসে শেষ হয়৷

এসময় উপস্থিত ছিলেন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. খলিফা মোহাম্মদ হেলাল, ট্রেজারার অধ্যাপক ড. মোঃ আসাদুজ্জামান, প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকী রানা সহ বিভাগের অন্যান্য শিক্ষক ও সকল ব্যাচের শিক্ষার্থীরা৷ এসময় সংক্ষিপ্ত বক্তব্যে বক্তারা বলেন, শুধু সায়েন্স এর জন্য নয়, ম্যাথের অপরিহার্যতা সবখানেই অনস্বীকার্য। বর্তমান টেক্সট বই ম্যাথ এবং এপলাইড। তারা বলেন, ম্যাথ আত্তস্থ করার বিষয়, সময় দেওয়ার বিষয়। যে নিয়মিত প্র‍্যাকটিস করে সে ভালো করতে পারবে। দুই দিন ব্যাপী এ আয়োজনের প্রথম দিনে থাকবে ফ্ল্যাশ মোব, ম্যাথ অলিম্পিয়াড, ইনডোর গেমস, মুভি শো।

দ্বিতীয় দিনে থাকবে সেমিনার, ইনডোর গেমস, নবীন বরণ ও প্রবীণ বিদায় এবং সাংস্কৃতিক সন্ধ্যা। দ্বিতীয় দিনের সেমিনারে প্রধান বক্তা হিসেবে থাকবেন ব্র্যাক ইউনিভার্সিটির সিএসই বিভাগের দেশবরেণ্য শিক্ষাবিদ অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ।

এছাড়া আরো থাকবেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির, বাংলাদেশ ম্যাথমেটিক্যাল সোসাইটির সভাপতি অধ্যাপক ড. মো. শহিদুল ইসলাম এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের গনিত বিভাগের অধ্যাপক ড. চন্দ্র নাথ পোদ্দার। এছাড়াও এ উৎসবে দেশবরেণ্য চার গনিতবিদকে দেয়া হবে আজীবন সম্মাননা। তারা হলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সুব্রত মজুমদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. আব্দুল মতিন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. আবুল মনসুর চৌধুরী এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সত্রজিৎ কুমার সাহা।