পাবিপ্রবি’র অর্থনীতি বিভাগের যুগপূতি উদযাপন

পাবিপ্রবি’র অর্থনীতি বিভাগের যুগপূতি উদযাপন

পাবিপ্রবি’র অর্থনীতি বিভাগের যুগপূতি উদযাপন

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে রোববার( ০৩ জুলাই ) উৎসবমুখর ও আনন্দঘন পরিবেশে অর্থনীতি বিভাগের একযুগ পূর্তি উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে ক্যাম্পাসে উৎসবমুখর পরিবেশে ক্যাম্পাসে সকাল সাড়ে ৯টায় আনন্দ শোভাযাত্রা বের করা হয়। 

বিশ্ববিদ্যালয়ের পিআরও মোঃ বাবুল হোসাইনের প্রেরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে জানানো হয় এক যুগপূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন। বিশেষ অতিথি ছিলেন উপ উপাচার্য অধ্যাপক ড. এসএম মোস্তফা কামাল খান এবং মানবিক ও সামাজি বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. হাবিবুল্লাহ। অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রাক্তন অধ্যাপক দিলীপ কুমার নাথ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মীর খালেদ ইকবাল চৌধুরী।

সকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মারক ম্যুরাল জনক জ্যোতির্ময়, শহীদ মিনার এবং স্বাধীনতা চত্বরে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। এছাড়া জাতীয় পতাকা উত্তোলন, পায়রা অবমুক্তকরণ এবং বেলুন উড়ানো হয়।

উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন বলেন, আমাদের ভালো কিছু করতে হলে সবাই মিলে একসাথে কাজ করতে হবে। একসাথে কাজের মাধ্যমে নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছানো সহজ হয়। আমাদের জীবনের লক্ষ্য ঠিক করে কাজ করতে হবে। তিনি শিক্ষার্থীদের বলেন, তোমাদের মানবিক গুণ সম্পন্ন মানুষ হতে হবে। যা কিছু সুন্দর তা গ্রহণ করতে হবে। তিনি আরও বলেন, টেকসই উন্নয়নের দিকে আমাদের যেতে হবে। প্রতিটি ক্ষেত্রে আমাদের বৈষম্য কমাতে হবে। সম্মিলিতভাবে সকলের মঙ্গলের জন্য কাজ করতে হবে।

উপ উপাচার্য অধ্যাপক ড. এসএম মোস্তফা কামাল খান শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, দেশের অগ্রগতি ও উন্নয়নের জন্য তোমাদের কাজ করতে হবে। মেধা, শ্রম এবং সততা দিয়ে অর্থনীতি, সংস্কৃতিসহ প্রতিটি ক্ষেত্রে অবদান রাখতে হবে। ভবিষ্যতে তোমরা এই বিভাগের সুনাম দেশে এবং দেশের বাইরে ছড়িয়ে দিবে  এবং বিভাগের মুখ উজ্জ্বল করবে বলে আমি বিশ্বাস করি।

মুখ্য আলোচক অধ্যাপক দিলীপ কুমার নাথ বলেন, আমাদেরকে বিশ্ববিদ্যালয়ে মানসম্মত শিক্ষার প্রতি গুরুত্বারোপ করতে হবে। গবেষণা বাড়াতে হবে এবং মানসম্মত জার্নালে সেটি প্রকাশ করতে হবে। শুধুমাত্র পদোন্নতির জন্য গবেষণা করলে হবেনা। সমাজে গবেষণার প্রয়োগ করতে হবে। দিন দিন আমরা শিক্ষার মানের জন্য প্রশ্নের সম্মুখীন হচ্ছি। এজন্য আমাদের আরো কাজ করতে হবে। আমাদেরকে টেকসই উন্নয়নের দিকে যেতে হবে।

তিনি আরও বলেন, আমাদেরকে নৈতিক শিক্ষা গ্রহণ করতে হবে। ছাত্র শিক্ষকের সম্পর্ক আরো ভালো করতে হবে। তোমাদেরকে সাধারণ মানুষের একজন ভাবতে হবে এবং মানুষের কাছে যেতে হবে।

২০১০ সালের ৩ জুলাই অর্থনীতি বিভাগ খোলা হয়। অনুষ্ঠানে বিভাগের সকল শিক্ষক-শিক্ষার্থী এবং অন্যান্য বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।