নবীন এমবিবিএস শিক্ষার্থীদের পদচারনায় মুখরিত আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজ

নবীন এমবিবিএস শিক্ষার্থীদের পদচারনায় মুখরিত আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজ

নবীন এমবিবিএস শিক্ষার্থীদের পদচারনায় মুখরিত আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজ

রৌদ্রকরোজ্জ্বল আলো ঝলমলে সকালে একঝাঁক মেধাবী নবীন এমবিবিএস শিক্ষার্থীদের পদচারনায় মুখরিত হয়ে উঠে আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজ ক্যাম্পাস। মানব সেবার মহান ব্রত নিয়ে দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসা শিক্ষার্থীদের স্বপ্নময়ী চোখে ছিল নতুন স্বপ্ন আর নব উদ্যমে এগিয়ে চলার প্রত্যয়।

সোমবার রাজধানীর মগবাজারে অবস্থিত আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজের ২০২১-২২ শিক্ষাবর্ষের ছাত্রীদের নবীন বরণ ও পরিচিতি অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। সকাল সাড়ে ৮ টায় কলেজের ব্যারিস্টার রফিক-উল হক মিলনায়তনে নবীন ছাত্রীদের ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়।

আদ্-দ্বীন ওয়েলফেয়ার সেন্টারের চেয়ারম্যান অধ্যাপক ডা. মুহাম্মদ আব্দুস সবুর এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেডিকল কলেজের সাবেক অধ্যক্ষ ও আদ্-দ্বীন ফাউন্ডেশনের উপদেষ্টা অধ্যাপক ডা. আফিকুর রহমান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. আশরাফ-উজ-জামান।

আদ্-দ্বীন ফাউন্ডেশনের ভূমিকা উপস্থাপনা করেন আদ্-দ্বীন হাসপাতালসমূহের মহাপরিচালক অধ্যাপক ডা. নাহিদ ইয়াসমিন এবং নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে মেডিকেল কলেজের নিয়মনীতি সম্পর্কে  বক্তব্য প্রদান করেন  ফরেনসিক মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক ডা.মাজহারুল ইসলাম।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন আদ্-দ্বীন ফাউন্ডেশনের উপদেষ্টা অধ্যাপক ডা. আনোয়ার হোসেন মুন্সী, উপদেষ্টা তাজুল ইসলাম, অধ্যাপক ডা. মাহমুদা বেগম, অধ্যাপক ডা. সালমা আক্তার, অধ্যাপক ডা. আফজালুন্নেসা বিনতে লুৎফর, অধ্যাপক ডা. এআরএম লুৎফুল কবীর প্রমূখ। এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মেডিকেল কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষক,কর্মকর্তা,কর্মচারি ও শিক্ষার্থীরা।

অধ্যাপক ডা. নাহিদ ইয়াসমিন বলেন, ‘সামাজিক দায়বদ্ধতা থেকে আদ্-দ্বীন ফাউন্ডেশন প্রতিষ্ঠা হয়েছে। এর অধীনে হাসপাতাল, মেডিকেল কলেজ, স্কুলসহ বিভিন্ন সেবা মূলক প্রতিষ্ঠান রয়েছে। স্বল্প খরচে প্রান্তিক পর্যায়ে মানসম্মত স্বাস্থ্য সেবা পৌঁছে দেওয়া আদ্-দ্বীনের লক্ষ্য। আদ্-দ্বীন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ডা. শেখ মহিউদ্দিন স্যারের চিন্তা চেতনা হলো মানব সেবার মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি অর্জন করা।’

অধ্যাপক ডা. আফিকুর রহমান নবীন ছাত্রীদের উদ্দেশ্যে বলেন, ‘নবীন বরণ অনুষ্ঠান তোমাদের জন্য একটি স্মরণীয় দিন। এমবিবিএস পড়ার মাধ্যমে তোমরা তোমাদের বডির ইঞ্জিনিয়ার হতে যাচ্ছ। ডাক্তারি একটি মহৎ পেশা। এর মাধ্যমে মানব সেবার সুযোগ পাওয়া যায়। তাই মানুষের সেবার জন্যই ভালো ডাক্তার হতে হবে। ভালো ডাক্তার হয়ে নিজেকে দেশ ও মানুষের সেবায় নিয়োজিত রাখতে হবে।’

সভাপতির বক্তব্যে অধ্যাপক ডা. মুহাম্মদ আব্দুস সবুর বলেন, মেডিকেলে পড়ালেখা হলো লেগে থাকার গল্প। তুমি যদি প্রত্যেক দিনের পড়াটা প্রত্যেক দিন পড় তবে তুমি সফল হবে। মেডিকেলে পড়ালেখা এমন ভাবে সাজানো যে তোমাকে লেগে থাকার অভ্যাস করতে হবে। তোমাদের অনেকেই প্রথম বাবা-মাকে ছেড়ে হোস্টেলে থাকবে। তোমাদের কাছে এটা বিরুপ পরিবেশ মনে হতে পারে। সুতরাং এই বিরুপ পরিবেশে তোমাদের খাপখায়িয়ে নিতে হবে। যে কোন সমস্যায় পড়লে সেটা শিক্ষকদের সাথে শেয়ার করতে হবে। মেডিকেলের পড়াটাকে তোমাকে এনজয় করতে হবে। মেডিকেল কলেজ হলো মানুষ তৈরির কারখানা। এখান থেকে তোমাকে ভালো ডাক্তারের পাশাপাশি ভালো মানুষ হতে হবে।

 

প্রসঙ্গত, আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ৯০ জন ছাত্রী ভর্তি করা হয়েছে। এর মধ্যে ৪৭ দেশী ও ৪৩ জন বিদেশী শিক্ষার্থী।