টিকে থাকার মিশনে ভারত; অস্ট্রেলিয়ার লক্ষ্য সিরিজ জয়

টিকে থাকার মিশনে ভারত; অস্ট্রেলিয়ার লক্ষ্য সিরিজ জয়

ছবি: সংগৃহীত

তিন টি-টোয়েন্টি সিরিজে টিকে থাকার লড়াইয়ে কাল দ্বিতীয় ম্যাচে সফরকারী  অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে স্বাগতিক ভারতীয় ক্রিকেট দল।  অপর দিকে  টানা দ্বিতীয় ম্যাচ জিতে  সিরিজ জয় নিশ্চিত করতে চায় সফরকারী অস্ট্রেলিয়া।

প্রথম টি-টোয়েন্টিতে ২শর বেশি রান করেও অস্ট্রেলিয়ার কাছে ম্যাচ হারতে হয় স্বাগতিকদের। ফলে সিরিজে টিকে থাকতে হলে, দ্বিতীয় টি-টোয়েন্টিতে জয় ছাড়া বিকল্প কোন পথ নেই টিম ইন্ডিয়ার। তাই সিরিজে টিকে থাকার লক্ষ্য নিয়ে আগামীকাল অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি খেলতে নামছে ভারত। প্রথম ম্যাচে দারুন জয়ে আত্মবিশ^াসী সফরকারী অস্ট্রেলিয়া জয়ের ধারা অব্যাহত রেখে আগেভাগেই সিরিজ জয় নিশ্চিত করতে চায় ।নাগপুরে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে শুরু হবে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি।  

ফেভারিটের তকমা নিয়ে বিশ^ চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে নেমেছিলো ভারত। ম্যাচে ব্যাট হাতে নেমে সেটি বুঝিয়েও দেন টিম ইন্ডিয়ার ব্যাটাররা। হার্ডিক পান্ডিয়ার বিধ্বংসী ইনিংসের সাথে লোকেশ রাহুলের হাফ-সেঞ্চুরি ও সূর্যকুমারের মারমুখী ব্যাটিংয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ দলীয় ২০৮ রান করে টিম ইন্ডিয়া।

ইনিংসের ১২তম ওভারে ক্রিজে এসে মাত্র ৩০ বল খেলে অপরাজিত ৭১ রান করেন পান্ডিয়া। ৭টি চার ও ৫টি ছক্কা মারেন তিনি। ৩৫ বলে ৫৫ রান করেন রাহুল। ২৫ বলে ৪৬ রানের ইনিংস খেলেন সূর্য।

২০৯ রানের বিশাল টার্গেটের জবাবটা দারুণভাবে দেয় অস্ট্রেলিয়া। ওপেনার ক্যামেরুন গ্রিনের ব্যাটিং ঝড়ে ১০ ওভারেই শতরান পেয়ে যায় অসিরা। ৩০ বলে ৬১ রান করে থামেন গ্রিন। তার বিদায়ের পর মিডল-অর্ডার ব্যাটাররা সুবিধা করতে না পারায  শেষ ৩৫ বলে জিততে ৬৪ রান দরকার পড়ে অসিদের।

কঠিন কাজকে সহজ করেছেন উইকেটরক্ষক ম্যাথু ওয়েড। ২১ বলে ৪৫ রানের ম্যাচ জয়ী ইনিংস খেলেন তিনি। এতে ৪ বল বাকী থাকতে ৪ উইকেটের দারুন জয় পায় অস্ট্রেলিয়া।

জয়ের ধারাটা অব্যাহত রেখে সিরিজ নিজেদের করে নিতে চান ওয়েড। তিনি বলেন, ‘২শ রান চেজ করে ম্যাচ জয়, সত্যিই কঠিন কাজ ছিলো। তবে এই জয় আমাদের বাড়তি অনুপ্রেরণা দিচ্ছে। তাই কালও ম্যাচ জিতে সিরিজ জয় নিশ্চিত করতে চাই আমরা।’
বোলার ও ফিল্ডারদের বাজে পারফরমেন্সে ম্যাচ হারতে হয়েছে বলে জানান ভারত অধিনায়ক রোহিত শর্মা। তবে ঘুড়ে দাঁড়াতে মরিয়া রোহিত, ‘আমরা ভাল বোলিং করতে পারিনি। ফিল্ডিংয়ে ক্যাচ ফেলেছি। দু’শো রানের পুঁিজ অনেক। এই পুঁজিতে জয় পাওয়া উচিত ছিল। সিরিজে টিকে থাকতে পরের ম্যাচে জিততেই হবে আমাদের।’

এখন পর্যন্ত ২৪টি টি-টোয়েন্টিতে একে অপরের মুখোমুখি হয়েছে ভারত ও অস্ট্রেলিয়া। এরমধ্যে ১৩টি জয় ভারতের। ১০টিতে জিতেছে অস্ট্রেলিয়া। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়।  

ভারত দল : রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল (সহ-অধিনায়ক), বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, দীপক হুডা, ঋষভ পান্ত (উইকেটরক্ষক), দিনেশ কার্তিক (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, রবিচন্দ্রন অশ্বিন, যুজেবন্দ্রা চাহাল, অক্ষর প্যাটেল, জসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, হর্ষল প্যাটেল, উমেশ যাদব ও দীপক চাহার।

অস্ট্রেলিয়ার দল : অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), টিম ডেভিড, স্টিভেন স্মিথ, ম্যাথু ওয়েড (উইকেটরক্ষক), ক্যামেরন গ্রিন, গ্লেন ম্যাক্সওয়েল, প্যাট কামিন্স, সিন অ্যাবট, অ্যাস্টন অ্যাগার, নাথান এলিস, জস হ্যাজেলউড, জস ইংলিস, কেন রিচার্ডসন, ড্যানিয়েল শামস, এবং এডাম জাম্পা।

সূত্র: বাসস