বলিউড তারকা শাহরুখ-দীপিকার ‘পাঠান’ ভারতে বিতর্কের মুখে

বলিউড তারকা শাহরুখ-দীপিকার ‘পাঠান’ ভারতে বিতর্কের মুখে

বলিউড তারকা শাহরুখ-দীপিকার ‘পাঠান’ ভারতে বিতর্কের মুখে

বলিউডের সুপারস্টার শাহরুখ খানের আসন্ন মুভি ‘পাঠান’-কে ঘিরে ভারতের হিন্দুত্ববাদীদের প্রতিবাদ ক্রমেই আরও জোরালো হচ্ছে। গুজরাটের আহমেদাবাদ শহরের একটি মলে বুধবার পাঠানের পোস্টার ছিঁড়ে, ভাঙচুর করে ও শাহরুখের ছবিতে লাথি মেরে প্রতিবাদ জানানো হয়েছে।

গত মাসে পাঠান ছবির একটি গান, ‘বেশরম রং’-য়ের মুক্তির পর থেকেই এই ছবিটিকে ঘিরে বিতর্ক তুঙ্গে, এখন ছবিটিকে বয়কট করারও ডাক দেওয়া হচ্ছে দেশের নানা প্রান্তে।ওই গানের চিত্রায়নে অভিনেত্রী দীপিকা পাডুকোন কেন গেরুয়া রংয়ের ছোট পোশাক পরে মুসলিম একজন নায়কের (শাহরুখ খানের) সঙ্গে নেচেছেন এবং হিন্দুত্বের অবমাননা করেছেন – সোশ্যাল মিডিয়াতে হিন্দুত্ববাদীরা এই ধরনের অভিযোগ তুলে আসছেন বেশ কিছুদিন ধরেই।

গতকাল বিকেলে উগ্র হিন্দুত্ববাদী সংগঠন বজরং দল ও বিশ্ব হিন্দু পরিষদের বেশ কয়েকজন কর্মী গলায় গেরুয়া স্কার্ফ ঝুলিয়ে গুজরাটের প্রধান শহর আহমেদাবাদের একটি মলে হামলা চালান, যেখানে একটি থিয়েটারে ‘পাঠান’ ছবিটির মুক্তি পাওয়ার কথা।

ওই কর্মীরা পাঠান ছবির পোস্টার খুলে সেগুলো ফালাফালা করে ছিঁড়ে ফেলেন, সিনেমা হলের সম্পত্তি ভাঙচুর করেন এবং শাহরুখ খান ও দীপিকা পাডুকোনের ছবিতেও তাদের লাথি মারতে দেখা যায়।বজরং দলের টুইটার অ্যাকাউন্ট থেকেই পরে তাদের চালানো এই হামলার ভিডিও পোস্ট করা হয়।গুজরাটে বিশ্ব হিন্দু পরিষদের মুখপাত্র হিতেন্দ্রসিং রাজপুত বার্তা সংস্থা পিটিআই-কে বলেন, “আমরা কিছুতেই গুজরাটে পাঠান ছবিটির স্ক্রিনিং হতে দেব না।”

মি রাজপুত আরও জানান, বুধবারের হামলা ছিল রাজ্যের সব থিয়েটার হল মালিকের প্রতি তাদের ‘হুঁশিয়ারি’ – যাতে তারা তাদের হলে ‘পাঠান’ দেখানোর সাহস না পান!এর আগে মধ্যপ্রদেশের বিজেপি সরকারও আভাস দিয়েছে, ছবির বিতর্কিত দৃশ্যগুলো ছাঁটা না-হলে তাদের রাজ্যে ‘পাঠান’ ছবিটি নিষিদ্ধ করা হতে পারে।

মধ্যপ্রদেশের বিজেপি নেতা ও স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র বলেছেন, “পাঠান ছবিতে এমন কিছু দৃশ্যের চিত্রায়ন করা হয়েছে যেগুলো নির্মাতাদের নোংরা ও ঘৃণ্য মানসিকতার পরিচয়।”তাৎপর্যপূর্ণভাবে, ওই রাজ্যের মুসলিম উলেমাদের সংগঠনও পাঠান ছবিটির বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছে।

মধ্যপ্রদেশ উলেমা বোর্ডের চেয়ারম্যান সৈয়দ আনাস আলি বলেছেন, এই ছবিটি দেশের মুসলিমদের ধর্মীয় ভাবাবেগকেও আহত করেছে।এই পটভূমিতেই এ মাসের শেষ দিকে (২৫ জানুয়ারি) পাঠান ছবিটি দেশের হাজার হাজার সিনেমা হলে একযোগে মুক্তি পাওয়ার কথা – তবে এই বিতর্ক ও বিক্ষোভের জেরে তা নিয়ে বেশ অনিশ্চয়তা দেখা দিয়েছে।

ইতিমধ্যে ভারতের ‘আউটলুক’ পত্রিকা আজ জানিয়েছে, পাঠান ছবির অন্তত তিনটি দৃশ্যে কাটছাঁট করে ছবিটিকে তিনদিন আগে সেন্সর বোর্ড ছাড়পত্র দিয়েছে।সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশনের (সিবিএফসি) প্রধান প্রসূন জোশীকে উদ্ধৃত করে তারা জানাচ্ছে, যেগুলো নিয়ে অশ্লীলতা ও নগ্নতার অভিযোগ উঠেছে, ছবির এমন তিনটি দৃশ্য বাদ দেওয়া হয়েছে।

এদিকে ‘বেশরম রং’ গানটি মুক্তি পাওয়ার পর থেকেই সোশ্যাল মিডিয়াতে শাহরুখ খান ও দীপিকা পাডুকোনকে সাঙ্ঘাতিক ‘ট্রোলিং’-য়ের মুখে পড়তে হচ্ছে।

ভারতে বছরকয়েক আগে অসহিষ্ণুতা নিয়ে যখন থেকে বিতর্ক শুরু হয়েছিল, তখন থেকেই শাহরুখ খান বারেবারে এই ধরনের আক্রমণের মুখে পড়েছেন।বছর তিনেক আগে দিল্লির জেএনইউ-তে আন্দোলনরত ছাত্রছাত্রীদের পাশে দাঁড়ানোর পর দীপিকা পাডুকোনও হিন্দুত্ববাদীদের নিশানায় পরিণত হন।

‘বেশরম রং’ নিয়ে এই বিতর্ক শুরু হওয়ার দিনতিনেক পরেই শাহরুখ খান কলকাতায় পশ্চিমবঙ্গ সরকারের আয়োজিত একটি আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে বিশেষ অতিথি হিসেবে ভাষণ দিয়েছিলেন।সেখানে ‘পাঠান’ বা ‘বেশরম রং’-য়ের সরাসরি উল্লেখ না-করেও তিনি বলেন, “সোশ্যাল মিডিয়া প্রায়শই মানুষের চরিত্রের কিছু কিছু সঙ্কীর্ণতার প্রতিফলন ঘটায়।” এই প্রবণতা সমাজকে বিভাজিত ও বিপর্যস্ত করে বলেও তিনি মন্তব্য করেছিলেন।    

সূত্র : বিবিসি