কোন বয়সে কতটা করে ভিটামিন সি খাবেন?

কোন বয়সে কতটা করে ভিটামিন সি খাবেন?

ফাইল ছবি

শীত বাড়তেই ঘরে ঘরে সর্দিকাশি লেগেই আছে। বাড়ির বড়রা এই সময় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হরেক রকমের ফল খেতে বলেন। নেপথ্যে যে যুক্তিটি সবচেয়ে বেশি শোনা যায় সেটি হল, ফলে প্রচুর ভিটামিন সি থাকে। বিশেষ করে অতিমারি-উত্তর কালে খাবারের তালিকায় ভিটামিন সি রাখা নিয়ে সচেতনতা বেড়েছে অনেকটাই। শুধু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোই নয়, শরীর থেকে দূষিত পদার্থ বার করতে ও ওজন কমাতেও এই ভিটামিনের জুড়ি মেলা ভার। শরীরে ভিটামিন সি-র অভাব হলে স্কার্ভির মতো রোগ হতে পারে। তাই এখন নিয়মিত খাদ্যাতালিকায় ভিটামিন সি- সমৃদ্ধ খাবার রাখেন অনেকেই।

কোন কোন খাবারে ভিটামিন সি আছে?

বেশ কিছু সবজি ও ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। প্রতিদিন যদি পাতিলেবু বা আমলকি খাওয়ার অভ্যাস থাকে, তা হলে তা শরীরের পক্ষে খুব উপকারী। ব্রকোলি দিয়ে এখন অনেকেই সালাদ বা তরকারি করে খান, এতেও প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। এ ছাড়াও পাতে রাখুন ক্যাপসিকাম। পেঁপেতেও প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। তাই কাঁচা পেঁপে এবং পাকা পেঁপে দু’টিই খেতে পারেন।

দৈনিক মাত্রা কতটা?

তবে যে কোনও খাবারেরই একটি নির্দিষ্ট মাত্রা রয়েছে, তার বেশি বা কম হলে উপকারী উপাদানেও বিরূপ প্রতিক্রিয়া দেখা দিতে পারে শরীরে। ভিটামিন সি-ও তার ব্যতিক্রম নয়। ব্রিটেনের ন্যাশনাল হেল্‌থ সার্ভিসের তৈরি একটি তালিকায় বয়স অনুযায়ী দৈনিক কার কতটা ভিটামিন সি প্রয়োজন, রইল তার হদিস। বিজ্ঞানের ভাষায় একে বলে ‘রেকমেন্ডেড ডায়েটারি অ্যালাওয়েন্স’ বা ‘আরডিএ’।

সূত্র: আনন্দবাজার