ভোগ্যপণ্য প্রদর্শনী ‘আম্বিয়েন্ত’-এ যোগ দিচ্ছে ৫৫ বাংলাদেশী কোম্পানি

ভোগ্যপণ্য প্রদর্শনী ‘আম্বিয়েন্ত’-এ যোগ দিচ্ছে ৫৫ বাংলাদেশী কোম্পানি

ভোগ্যপণ্য প্রদর্শনী ‘আম্বিয়েন্ত’-এ যোগ দিচ্ছে ৫৫ বাংলাদেশী কোম্পানি

জার্মানীর ফ্রাঙ্কফুর্টে আগামী ৩ ফেব্রুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় শীর্ষস্থানীয় বৈশ্বিক ভোগ্যপণ্য প্রদর্শনী আম্বিয়েন্ত ২০২৩-এ প্রায় ৫৫ বাংলাদেশী কোম্পানি তাদের পণ্য প্রদর্শন করতে যাচ্ছে।

আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এই বাণিজ্য মেলার আসন্ন বাণিজ্য অধিবেশনে ৯২টি দেশের ৪ হাজার ৪৬০টির বেশি প্রদর্শক তাদের উদ্ভাবিত পণ্য প্রদর্শন করবে।রফতানি উন্নয়ন ব্যুরো ইপিবি বিশ্বের এই বৃহত্তম ভোগ্যপণ্য প্রদর্শণীতে ছোট ও মধ্যম রপ্তানীকারকদের তাদের পণ্য প্রদর্শনীর সুযোগ করে দিচ্ছে। ইপিবি হস্তশিল্প, গৃহসজ্জা ও শোভাবর্ধক পণ্য এবং রান্নাঘরে ব্যবহার্য পণ্য রপ্তানী বাড়াতে মেলায় এই ছোট ও মধ্যম রপ্তানীকারকদের জন্য স্টল স্থাপন করেছে।

প্যারাগন সিরামিক, শাইনপুকুর, পিপলস সিরামিক, মুন্নু সিরামিক, সান ট্রেড, আরএফএল প্ল্যাস্টিকসসহ বেশ কয়েকটি বাংলাদেশী ফার্ম তাদের পণ্য প্রদর্শণীর মাধ্যমে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছে।এছাড়াও, প্রকৃতি, সৈয়দপুর ইন্টারপ্রাইজ, আর্টিসান হাউস ও এসিক্স বিডি ইপিবি’র আওতায় অংশ নিচ্ছে।আম্বিয়েন্ত শিল্পের অন্যতম শীর্ষ আন্তর্জাতিক বাণিজ্যমেলা। ভারতের পর দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশ সবচেয়ে বেশি পণ্যসম্ভার নিয়ে এই মেলায় অংশ নিচ্ছে।

বাংলাদেশ এই নিয়ে তিন দশক ধরে আম্বিয়েন্ত-এ অংশ নিচ্ছে এবং এই মেলার মাধ্যমে পাট ও হস্তশিল্পজাত পণ্যের মতো বেশ কিছু শিল্প গড়ে উঠছে।জার্মানির পর ২০১৯ আম্বিয়েন্তে অংশ গ্রহণকারী শীর্ষ দশটি দেশ হচ্চে চীন, ফ্রান্স, ব্রিটেন, ইতালি, স্পেন, সুইজারল্যান্ড, দক্ষিণ কোরিয়া, নেদারল্যান্ড, তুরস্ক ও যুক্তরাষ্ট্র।

সূত্র : বাসস