কুবিতে প্রথমবারের মতো আন্তঃছাত্রীহল ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত

কুবিতে প্রথমবারের মতো আন্তঃছাত্রীহল ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত

কুবিতে প্রথমবারের মতো আন্তঃছাত্রীহল ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত

প্রথমবারের মতো কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ছাত্রীদের নিয়ে ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করা হয়েছে। মঙ্গলবার (২৪ জানুয়ারি) সকাল সাড়ে ৯ টায় কেন্দ্রীয় খেলার মাঠে এ খেলার উদ্বোধন করেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন।এতে অংশগ্রহণ করে নওয়াব ফয়জুন্নেসা চৌধুরাণী হল ও শেখ হাসিনা হল। টসে জিতে শেখ হাসিনা হলের অধিনায়ক মাহমুদা তাহিরা ব্যাটিং করার সিদ্ধান্ত নেন। নির্ধারিত ৮ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে তাদের সংগ্রহ ছিলো ৫২ রান। ৫৩ রানের টার্গেটে ফয়জুন্নেসা হল ৩ উইকেট হারিয়ে তাদের বিজয় অর্জন করে। দলের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রহ করেন ফয়জুন্নেসা হলের খেলোয়াড় শামিমা সুলতানা শান্ত।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, বাংলাদেশের সব জায়গায় মেয়েরা স্পোর্টসে এগিয়ে যাচ্ছে।তখন দেখলাম কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে মেয়েদের কোনো খেলা হচ্ছে না। তাই আমাদের মেয়েদের নিয়ে ক্রিকেট খেলার আয়োজন করা। ফয়জুন্নেসা হলের প্রভোস্ট জিল্লুর রহমান জানান, 'কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে এই প্রথম মেয়েদের একটা ক্রিকেট টুর্নামেন্ট হয় যা ইতিহাসের একটি অংশ। আর সেই অংশ হিসেবে আমি এটার অংশীদার। এই টুর্নামেন্টকে কেন্দ্র করে গত পনেরো দিন ধরেই আমাদের প্লেয়ারদের প্র্যাক্টিস চলে। ফলশ্রুতিতে আমাদের হল চ্যাম্পিয়ন হয়েছে।' ক্রীড়া কমিটির আহ্বায়ক আইনুল হক বলেন,আমরা চাই যে ছেলেদের পাশাপাশি আমাদের মেয়েরাও সহশিক্ষা কার্যক্রমগুলোতে সক্রিয় থাকুক। এবার শুধু দুই হলের মধ্যে খেলা হচ্ছে।

আগামী বছর থেকে এটি আরো বৃহৎ আকারে আয়োজন করবো। বর্তমানে মেয়েরা সব ক্ষেত্রেই ভালো করছে। আমরা চাই যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মেয়েরাও জাতীয় পর্যায়ে প্রতিনিধিত্ব করুক। নবাব ফয়জুন্নেসা হলের সাধারণ সম্পাদক অপর্ণা নাথ বলেন, 'বিশ্ববিদ্যালয়ে এটা ছিল আমাদের প্রথম টুর্নামেন্ট। ম্যাচ নির্ধারণ হওয়ার পর থেকেই আমাদের টিমের সকল সদস্য সকাল ছয়টা থেকে প্র্যাক্টিস করেছিল। ভালো খেলতে আমরা অতিরিক্ত ট্রেইনার যুক্তকরি। অবশেষে চ্যাম্পিয়ন হতে পারে আমরা অনেক আনন্দিত।'

এসময় উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ ড.মো.আসাদুজ্জামান, ক্রীড়া পরিচালনা কমিটির আহ্বায়ক ও নৃবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান আইনুল হক, প্রক্টর(ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকী, বাংলা বিভাগের অধ্যাপক ড.মুহাম্মদ শামসুজ্জামান মিলকী, শেখ হাসিনা হলের প্রভোস্ট মো.সাহেদুর রহমান, নবাব ফয়জুন্নেসা হলের প্রভোস্ট ও গণিত বিভাগের সহযোগী অধ্যাপক জিল্লুর রহমান, দুই ছাত্রী হলের হাউস টিউটরসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্হিত ছিলেন। প্রসঙ্গত,কুবির শারীরিক শিক্ষা বিভাগের ব্যবস্হাপনায় আন্তঃবিভাগ ও আন্তঃহল(ছাত্রী) ক্রিকেট প্রতিযোগিতার আয়োজন করা হয়।