‘ফারাজ’ প্রচার ও প্রদর্শনে হাইকোর্টের নিষেধাজ্ঞা

‘ফারাজ’ প্রচার ও প্রদর্শনে হাইকোর্টের নিষেধাজ্ঞা

‘ফারাজ’ প্রচার ও প্রদর্শনে হাইকোর্টের নিষেধাজ্ঞা

রাজধানীর গুলশানের হলি আর্টিজান রেস্তোরায় ২০১৬ সালের ১ জুলাই উগ্রবাদীদের হামলার ঘটনার প্রেক্ষাপটে নির্মিত ভারতীয় সিনেমা ‘ফারাজ’ অ্যামাজন ও নেটফ্লিক্সসহ সব ধরনের অনলাইন প্লাটফর্মে প্রচার ও প্রদর্শনে নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। বিটিআরসিকে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

একইসাথে সিনেমাটি অ্যামাজন ও নেটফ্লিক্সসহ সব ধরনের অনলাইন প্লাটফর্মে প্রচার ও প্রদর্শন কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। তবে ‘ফারাজ’ হলে মুক্তি বা প্রদর্শনের বিষয়টি দেখার জন্য সেন্সর বোর্ড রয়েছে। তাই এ বিষয়ে আদেশ দেননি আদালত।সোমবার বিচারপতি মো. খসরুজ্জমান ও বিচারপতি মো. ইকবাল কবীরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, অ্যাডভোকেট আহসানুল করিম, অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথি নীলা। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার ও সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ।

এর আগে গতকাল রোববার ভারতীয় সিনেমা ‘ফারাজ’ বাংলাদেশের কোনো সিনেমা হল ও সব ধরনের অনলাইন প্লাটফর্মে মুক্তি না দেয়ার নির্দেশনা চেয়ে রিটের শুনানি শেষ হয় এবং আদেশের জন্য আজকের দিন ধার্য করা হয়।গত ১২ ফেব্রুয়ারি এ রিট দায়ের করেন হলি আর্টিজানের ঘটনায় নিহত অবিন্তা কবিরের মা রুবা আহমেদ।