দেশের সক্ষমতা তুলে ধরতেই বিজনেস সামিট: এফবিসিসিআই

দেশের সক্ষমতা তুলে ধরতেই বিজনেস সামিট: এফবিসিসিআই

সংগৃহীত

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন বলেছেন, বিনিয়োগের জন্য নয়, বাংলাদেশের সক্ষমতা তুলে ধরতেই আন্তর্জাতিক বিজনেস সামিটের আয়োজন করা হয়েছে।

তিনি সোমবার রাজধানীর শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক বিজনেস সামিট নিয়ে তাৎক্ষণিক এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।

এফবিসিসিআই সভাপতি বলেন, ৪৬০ বিলিয়ন ডলারের অর্থনীতির দেশ এটা। আমরা বিশ্বের সামনে আমাদের দেশকে নতুনভাবে তুলে ধরেছি। এর আগে আমাদের ১০০ ইকোনমিক জোন ছিল না, ২৮টি হাইটেক পার্ক ছিল না। এখন আমাদের এগুলো আছে। বিনিয়োগের পরিবেশ আছে। পদ্মাসেতুর কারণে জিডিপি বেড়েছে, আরও অনেক মেগা প্রকল্প চালুর অপেক্ষায়।

মো. জসিম উদ্দিন বলেন, সামিটের সেশনে আমরা আমাদের সক্ষমতা যখন তুলে ধরছিলাম তখন সৌদি ৫৬ সদস্যের ডেলিগেট আমাদের প্রশংসা করেন। তাদের সামনে ইকোনমিক জোনগুলোকে তুলে ধরেছিলাম যে, সেখানে দেশি-বিদেশি বিনিয়োগ আসছে। সাথে সাথে তারা বিনিয়োগ করবে বলে আমাদের আশ্বস্ত করেছেন।

তিনি বলেন, আমরা ও সৌদি আরব মিলে চেম্বার হবে, আগামী ১৫ দিনের মধ্যে এর অগ্রগতি জানাবে উভয় দেশ। তাদের সাথে আমাদের চারটি এমওইউ সাক্ষর হয়েছে এবারের সামিটে। যেগুলোর মধ্যে রয়েছে সুগার মিল করা, বিদ্যুতে বিনিয়োগ, খুলনায় সার কারখানা ও শিক্ষা বিষয়ে চুক্তি সই হয়েছে।