কুবি ছাত্রলীগের ধর্ষণ বিরোধী আলোক প্রজ্জলন

কুবি ছাত্রলীগের ধর্ষণ বিরোধী আলোক প্রজ্জলন

বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ভাস্কর্যের পাদদেশে মোমবাতি প্রজ্জ্বলন করে কুবি শাখা ছাত্রলীগ।

সারাদেশে নারীর প্রতি সহিংসতা ও ধর্ষণের প্রতিবাদে এবং বিদ্যমান আইন পরিবর্তন ও ধর্ষকদের দ্রুত বিচার নিশ্চিত করার দাবিতে মোমবাতি প্রজ্জ্বলন করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) শাখা ছাত্রলীগ।

বুধবার (৭ অক্টোবর) সন্ধ্যা ৭ টার দিকে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ভাস্কর্যের পাদদেশে এ কর্মসূচী পালন করে তারা।
 
ছাত্রলীগের উপ-মানবসম্পদ বিষয়ক সম্পাদক ও ধীরেন্দ্রনাথ দত্ত হল শাখা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক এনায়েত উল্লাহর সঞ্চালনায় এসময় দেশের চলমান এই ধর্ষণের বিরুদ্ধে গভীর উদ্বেগ প্রকাশ করেন।

এসময় শাখা শাখা ছাত্রলীগের সহ সভাপতি হাসান বিদ্যুৎ  বলেন, "প্রতিনিয়ত এই ধর্ষণের কারণে আমাদের বাংলাদেশের ইতিহাস অন্ধকারের দিকে যাচ্ছে। যা আমাদের সামাজিক ও মানসিক অবস্থাকে বিপর্যয়ের দিকে ঠেলে দিচ্ছে। যদি সম্ভব হয় বিশেষ ট্রাইবুনাল গঠন করে রাষ্ট্রীয় পর্যায় থেকে যৌন হয়রানির বিষয়ে কঠোর আইন বাস্তবায়ন করা হোক। ধর্ষকদের মৃত্যুদণ্ড ব্যতিত অন্য কোন শাস্তি হতে পারে না। 

গণিত ১২ তম ব্যাচের শিক্ষার্থী  জাকিয়া টিনা বলনে, "আমার মেয়ে হিসেবে নয় মানুষ হিসেবে বাঁচার অধিকার চায়। আমার এমন একটা সকাল চায় এরপর থেকে যেন শুনতে না হয় কোন মা বোন ধর্ষিত হয়েছে।  কারো  মা বা বোন হয়ে নয় মানুষ হিসেবে বাঁচার অধিকার চায়।"

শাখা ছাত্রলীগের  সাংগঠনিক সম্পাদক আবু সাদ্দাত মোহাম্মদ সায়েম বলেন, "আজকে আমরা সত্যিই খুব বেশি লজ্জিত। বঙ্গবন্ধু  বাংলাদেশকে যেখানে নেওয়ার স্বপ্ন দেখেছিল বর্তমানে তার একমাত্র প্রতিবন্ধকতা হলো ধর্ষণ। জাতি আজ কলঙ্কিত। আমাদের বিচার ব্যবস্থা লাল-ফিতার দৌরাত্ম্যে বন্দী। যার ফলে ধর্ষক বৃদ্ধি পাচ্ছে। দ্রুত বিচার নিশ্চিত করে এমন দৃষ্টান্ত দেখাতে হবে যাতে এরকম নেক্কার জনক ঘটনা আর না ঘটে।

কাজী নজরুল ইসলাম হল শাখা ছাত্রলীগের সহ সভাপতি নাজমুল ইসলাম পলাশ বলেন, আজকে মোববাতি প্রজ্জ্বলন কোন সুখের বিষয় না খুবই দুঃখের বিষয়। আজকে মেয়েদের  অধিকারের জন্য এইখানে একত্রিত হয়েছি। ধর্ষক যে করে সে কখনো কোন দলের হতে পারে না। যে ধর্ষক সে সংগঠনকে ব্যবহার করে। তার সব্বোর্চ শাস্তি মৃত্যুদণ্ড যেন নিশ্চিত হয়ে সে দাবি জানায়।

এসময় আরও উপস্থিত ছিলেন ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক বায়জিদ ইসলাম গল্প, উপ-আপ্যায়ণ বিষয়ক সম্পাদক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক খায়রুল বাশার সাকিব, দত্ত হল শাখা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ইমতিয়াজ শাহরিয়ারসহ শাখা ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতাবৃন্দ।